Social Icons

Saturday, July 28, 2018

ব্রাজিল সরকার খুব শীঘ্রই অভিবাসীদের নিয়ে নতুন সিদ্ধান্ত নিবে - বাংলাদেশের সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বাড়তে পারে আরো অভিবাসী ।


বাংলাদেশ থেকে আসা বিদেশীদের রিফুজি আবেদনের প্রমান পেয়েছে ব্রাজিল সরকার । ২০০৩ সাল থেকে বাংলাদেশীরা ব্রাজিলে এসে রাজনৈতিক আশ্রয় চেয়ে ব্রাজিল সরকারের কাছে রিফুজি আবেদন করে । এর পর সরকার মানবিক দৃষ্টি কোণ থেকে প্রথম দিকে অস্থায়ী পার্মানেন্সি ৩ বছরের জন্য দেয় ব্রাজিল সরকার । তারপর ২০১৩ সালে শ্রম মন্ত্রণালয় কে সরকার সকল বিদেশিদের ওয়ার্ক পারমিট যাচাই বাছাই এর দায়িত্ব দেয় । যদিও ব্রাজিল মানবাধিকার কমিশন ২০১৩ সালে গণহারে সকল রিফুজি কে ব্রাজিলে স্থায়ীভাবে বসবাস করার জন্য অনুমতি চেয়ে ব্রাজিল সরকারের কাছে একটি আবেদন করে । কিন্তু সেই আবেদন ব্রাজিল উচ্চ আদালত তা খারিজ করে দেন । এরপর ব্রাজিল সরকারের মানবিক দৃষ্টিকোণ থেকে প্রায় অর্ধেক রিফুজিকে ব্রাজিলের পার্মানেন্ট রেসিডেন্ট দেয়া হয় । ২০১৩ সালে ব্রাজিলে বাংলাদের হাই কমিশন করা হয় । সেই সুবাদে ২০১৬ সালে ব্রাজিল সরকার বাংলাদেশ হাইকমিশনে বাংলাদেশ থেকে আসা অভিবাসীদের সমস্যার কথা জানতে চায় । এবং ব্রাজিল সরকার কি মর্মে ব্রাজিলে বাংলাদেশের অভিবাসীরা আবেদন করেছেন তাও জানায় । বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় যেসব অভিবাসী ব্রাজিলে রিফুজি আবেদন করেছে রাজনৈতিক আশ্রয় চেয়ে তা সম্পূর্ণ মিথ্যা বাংলাদেশের কোন রাজনৈতিক সমস্যা নেই । তারপর ব্রাজিল সরকার যেসব অভিবাসী ব্রাজিলে রাজনৈতিক আশ্রয় চেয়ে আবেদন করেছেন তাদের মামলা স্থগিত করে । কিন্তু বর্তমান সময়ে আন্তর্জাতিক মিডিয়ায় বাংলাদেশের রাজনৈতিক সমস্যা কথা জানতে পারে ব্রাজিল সরকার । সম্প্রতি বাংলাদেশ বিরোধী দলের অনেক নেতাকে মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ড দেওয়া হয় । বর্তমানে বাংলাদেশের প্রধান রাজনৈতিক বিরোধী দল বিএনপির চেয়ারপারসনকে বন্দী রাখা হয় । এরমধ্যে গত চার মাসে অন্তত ৩০০ বাংলাদেশী ব্রাজিলে রাজনৈতিক আশ্রয় চেয়ে নতুন করে আবেদন করেছেন । এসব দিক বিবেচনা করে সরকার নতুন করে সকল বাংলাদেশীদের মামলা আবার পূর্ণ বিবেচনা করার জন্য পাঠিয়েছে ব্রাজিলের উচ্চ আদালতে এ ব্যাপারে সর্ব সম্মতি দিয়েছেন ব্রাজিলের রাষ্ট্রপতি । ব্রাজিল সরকারের ধারণা বাংলাদেশের আগামী সংসদ নির্বাচনের আগে আরো অনেক অভিবাসী ব্রাজিলে রাজনৈতিক  আশ্রয় নিতে পারেন । সম্প্রতি ব্রাজিলের রাষ্ট্রপতি গণমাধ্যমে জানিয়েছেন আশ্রয় হারা নিরীহ অভাবগ্রস্ত মানুষের পাশে সবসময় ব্রাজিল আছে এবং থাকবে । চলতি বছরের ব্রাজিল সংসদ নির্বাচন । নির্বাচনের পরপরই রিফুজি আবেদন কারীদের মামলা নিষ্পত্তি করবেন ব্রাজিল সরকার । 

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates