Social Icons

Tuesday, June 5, 2018

ব্রাজিলে টানা শ্রমিক ধর্মঘটের প্রভাব পড়েছে পণ্যবাজারে।

ব্রাজিলে ট্রাক শ্রমিকদের দীর্ঘদিনের ধর্মঘট শেষ হয়েছে। এখন দেশটিতে চলছে তেল শ্রমিকদের ধর্মঘট। কৃষিপ্রধান দেশ ব্রাজিলে টানা শ্রমিক ধর্মঘটের প্রভাব পড়েছে পণ্যবাজারে। ধর্মঘটের কারণে দেশটি থেকে সরবরাহ কমে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে অ্যারাবিকা কফির দাম আগের তুলনায় বেড়েছে। তবে চিনির দামে চলমান ধর্মঘটের প্রভাব পড়েনি। ব্রাজিল ছাড়াও বিভিন্ন দেশে বাড়তি উৎপাদনের জের ধরে আন্তর্জাতিক বাজারে চিনির দাম বাড়ছে না বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর এগ্রিমানি ও বিজনেস রেকর্ডার।
অ্যারাবিকা কফি রফতানির জন্য ব্রাজিলের খ্যাতি বিশ্বজোড়া। ইন্টারকন্টিনেন্টাল এক্সচেঞ্জে (আইসিই) সর্বশেষ কার্যদিবসে পণ্যটির দাম আগের দিনের তুলনায় দশমিক ২ শতাংশ বেড়েছে। দিন শেষে জুলাই মাসে সরবরাহের চুক্তিতে পণ্যটি বিক্রি হয় পাউন্ডপ্রতি ১ ডলার ২৩ সেন্টে, যা আগের দিনের তুলনায় ২৫ সেন্ট বেশি। ব্রাজিল থেকে সরবরাহ কমায় অ্যারাবিকা কফির দাম বাড়তে শুরু করেছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। তবে এদিন জুলাই মাসে সরবরাহের চুক্তিতে আগের দিনের তুলনায় ২ ডলার কমে প্রতি টন রোবাস্তা কফি বিক্রি হয় ১ হাজার ৭৪৮ ডলারে।
আইসিইতে এদিন পরিশোধিত চিনির দাম আগের দিনের তুলনায় দশমিক ২ শতাংশ কমেছে। দিন শেষে আগস্টে সরবরাহের চুক্তিতে প্রতি টন পরিশোধিত চিনি বিক্রি হয় ৩৫২ ডলার ৪০ সেন্টে, যা আগের দিনের তুলনায় ৬০ সেন্ট কম। অন্যদিকে জুলাই মাসে সরবরাহের চুক্তিতে প্রতি পাউন্ড অপরিশোধিত চিনির দাম ১২ দশমিক ৫২ সেন্টে অপরিবর্তিত ছিল। এর আগে গত শুক্রবার ভবিষ্যতে সরবরাহের চুক্তিতে অপরিশোধিত চিনির দাম পাউন্ডপ্রতি ১২ দশমিক ৯৭ সেন্টে উঠেছিল। চলতি বছরের ৯ মার্চের পর এটাই আইসিইতে পণ্যটির সর্বোচ্চ দাম। তবে একদিনের মাথায় অপরিশোধিত চিনির দাম ফের কমে আসে। ব্রাজিল থেকে সরবরাহ কমলেও ভারত ও থাইল্যান্ডে বাড়তি উৎপাদন চিনির বাজারকে নিম্নমুখী রেখেছে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।
সুলভ মূল্যে জ্বালানি সরবরাহের দাবিতে ট্রাক শ্রমিকদের ধর্মঘটে অচল হয়ে পড়েছিল ব্রাজিল। দাবির মুখে পদত্যাগ করেছেন দেশটির রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি পেট্রোব্রাসের প্রেসিডেন্ট ও সিইও পেদ্রো পারেন্তে। প্রেসিডেন্ট মাইকেল তেমার দাবি মেনে নিলে দেশজুড়ে চলমান ধর্মঘট তুলে নেন ব্রাজিলের ট্রাক শ্রমিকরা। এর পর পরই শুরু হয় ব্রাজিলের তেল শ্রমিকদের ধর্মঘট। ফলে নতুন করে সংকটে পড়েছে দেশটি। এর প্রভাব পড়ছে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে অ্যারাবিকা কফি, চিনিসহ নানা পণ্যের সরবরাহে।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates