Social Icons

Tuesday, March 19, 2019

ইথিওপিয়ায় প্রথম নারী প্রেসিডেন্ট

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় প্রথমবারের মতো প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন একজন নারী।
বৃহস্পতিবার ইথিওপিয়ার পার্লামেন্টের সদস্যরা পেশাদার কূটনীতিক শাহলে-ওয়ার্ক জিউডেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেন।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর শাহলে-ওয়ার্ক জিউডে ইথিওপিয়ায় লিঙ্গ সমতা বিধানের বিষয়টিকে বাস্তবে রূপ দিতে কঠোর পরিশ্রম করার প্রতিশ্রুত ব্যক্ত করেছেন।
নতুন প্রেসিডেন্ট শাহলে-ওয়ার্ক জিউডে গত শতাব্দীর ষাটের দশকের শেষ দিকে ফ্রান্স, জিবোতি ও সেনেগালে ইথিওপিয়ার দূত হিসেবে কাজ করেন। প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি জাতিসংঘে আফ্রিকান ইউনিয়নের শীর্ষ কর্মকর্তা ছিলেন। ইংরেজি, ফরাসি ও আমহারিক ভাষায় তার বিশেষ দক্ষতা রয়েছে।
ইথিওপিয়ায় প্রধানমন্ত্রী রাজনৈতিক ক্ষমতা পরিচালনা করেন। প্রেসিডেন্টের ক্ষমতা মূলত উৎসব ও অনুষ্ঠানে যোগদানের মধ্যেই সীমাবদ্ধ।
প্রসঙ্গত, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ গত সপ্তাহে ২০ সদস্য বিশিষ্ট একটি ছোট মন্ত্রিসভা গঠন করেন, যে মন্ত্রিসভার অর্ধেক সদস্যই নারী।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates