Social Icons

Thursday, January 3, 2019

তুরস্কে আবারো নির্বাচনী হাওয়া

তুরস্কে নতুন করে বইতে শুরু করছে নির্বাচনী হাওয়া। তবে এটি সংসদীয় নয়, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ) নির্বাচন। এ নিয়ে ইতিমধ্যে রাজনৈতিক দলগুলোর দৌড়ঝাঁপ শুরু হয়ে গেছে। চলছে নির্বাচনী ঐক্য প্রক্রিয়া। তবে এতে ক্ষমতাসীন এরদোয়ানের দল চাপের মুখে পড়েছে। তবে তারা এ মুহূর্তে কোনো বৃহৎ জোট করতে চাইছে না। ফলে বিষয়টি জটিল হয়ে উঠেছে।
গত জুন মাসের সংসদীয় এবং রাষ্ট্রপতি নির্বাচনের মাত্র পাঁচ মাসের মাথায়ই আগামী মার্চ মাসে অনুষ্ঠিত হবে স্থানীয় সরকার নির্বাচন।
স্থানীয় নির্বাচনের আগে ক্ষমতাসীন দল যথেষ্ট চাপের মধ্যে আছে। এরদোয়ানের দল নির্বাচনে জয়লাভের জন্য আগামী স্থানীয় সরকার নির্বাচনে কিছু কিছু এলাকায় জোটবদ্ধ হয়ে লড়বে বলে ধারণা করা হচ্ছে।
গত বছর জুনের নির্বাচনে রেকর্ড সংখক শতকরা ৫২ ভাগ ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন ক্ষমতাসীন একে পার্টি প্রধান রজব তাইয়েব এরদোগান। তখন সংসদীয় নির্বাচনে এরদোগানের দল শতকরা ৪২ ভাগ ভোট পেয়ে সংসদে সবচেয়ে বেশি আসন পেলেও ১৫ বছর ধরে যে একক সংখ্যাগরিষ্ঠতা ছিল তা হাতছাড়া করে। ওই নির্বাচনেই স্পষ্ট হয়েছিল যে, এরদোগানের সমর্থন বাড়লেও তার দলের প্রতি মানুষের সমর্থন কমছে।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates