Social Icons

Wednesday, March 28, 2018

সবজি ব্যবসায় গতি এনেছে বাহরাইনর প্রবাসী বাংলাদেশিরা

মধ্যপ্রাচ্যের যেসব দেশে বাংলাদেশি সবজি ব্যবসায়ীরা সাফল্য দেখাচ্ছে তার অনন্য দৃষ্টান্ত বাহরাইন। শুধু চাষে নয়, চাষের পাশাপাশি আমদানি রপ্তানিতে বেশ গতি বাড়িয়েছে বাহরাইন প্রবাসী বাংলাদেশিরা। রাজধানী মানামার উপকন্ঠে যেসব প্রবাসী রয়েছেন তাদের বেশিরভাগ সবজি ব্যবসার সাথে জড়িত রয়েছেন।
 সরাসরি বাংলাদেশ থেকে সবজি আমদানি করার সুযোগ না থাকায়, সৌদি আরব থেকে নানা ধরণের সবজি পণ্য আমদানি করে ব্যবসা পরিচালনা করছে। রাজধানী মানামা, মহারাক, হিত ও রিফারমত বড় শহরে সবজি ব্যবসায় জড়িত এখন প্রবাসী বাংলাদেশিরা।মানামায় সবজি ব্যবসার সাথে জড়িত আছেন প্রবাসী ব্যবসায়ী আক্তারুল আলম। ভয়েস বাংলার সাথে কথা হলে তিনি জানান, সবজি ব্যবসায় আমরা আগের চেয়ে অনেক বেশি এগিয়ে যাচ্ছি। কারণ অন্য কাজের ব্যবসায় অনেক বেশি ইনভেস্ট করতে হয়। কিন্তু সবজি ব্যবসায় অল্প কিছু অর্থ খাটিয়ে বেশ ভালো ব্যবসা করা যায়। সবজি ব্যবসার সামগ্রিক অবস্থার কথা জানতে চাইলে তিনি জানান,শীতকালে সবজি রপ্তানি কম থাকায় লাভ কম হয়। তবে গরম আসলে চাহিদা বেড়ে যায়। সিপমেন্ট বেড়ে দ্বিগুন হয়। তখন ব্যবসার স্বাভাবিক প্রবাহ ঠিক থাকে।
 তবে সেখানকার ব্যবসায়ীদের প্রাণের দাবি, যদি সরাসরি বাহরাইনে বাংলাদেশ থেকে বিভিন্ন ধরণের সবজি আমদানি করা যেত, তাহলে আরও বেশি লাভ করা যেত এবং ব্যবসাকে এগিয়ে নেওয়া যেত।এছাড়া রেমিটেন্স প্রবাহটাও বেশ যেত আগের চেয়ে অনেক বেশি।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates