Social Icons

Sunday, March 25, 2018

২০ রুশ কুটনীতিক বহিস্কারের প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প !

ব্রিটেনের রুশ দ্বৈত গুপ্তচর সের্গেই স্ক্রিপালকে হত্যার চেষ্টা।  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার ২০ কূটনীতিককে আমেরিকা থেকে বহিষ্কার করতে পারেন বলে খবর।  ওয়াশিংটন পোষ্ট এই খবর নিশ্চিত করেছে। 
প্রকাশিত খবরে বলা হয়েছে, লন্ডনের সাথে সংহতি প্রকাশ করে আমেরিকা থেকে ২০ রুশ কূটনীতিককে বহিষ্কারের জন্য ট্রাম্পকে পরামর্শ দিচ্ছেন তার সহকারীরা। 
মার্কিন নিউজ চ্যানেল সিএনএন শুক্রবার প্রথম এই সংক্রান্ত খবর দিয়ে বলেছিল, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে প্রথম ট্রাম্পকে এই ধরনের পরামর্শ দেওয়া হয়।  এতে বলা হয়, ব্রিটেনের স্যালিসবারি শহরে রুশ গুপ্তচর স্ক্রিপাল ও তার মেয়ের ওপর নার্ভ গ্যাস হামলার জের ধরে আমেরিকা থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কার করতে হবে।
মার্কিন পররাষ্ট্র দফতরের এক পদস্থ কর্মকর্তার বক্তব্যকে উদৃত করে সিএনএন আরও জানায়, গুপ্তচর হত্যা প্রচেষ্টার জের ধরে ব্রিটেন রুশ কূটনীতিক বহিষ্কারের যে সিদ্ধান্ত নিয়েছে তার প্রতি ওয়াশিংটনের পূর্ণ সংহতি রয়েছে।
ওই কর্মকর্তা আরও বলেন, লন্ডনের প্রতি সংহতি প্রকাশের পাশাপাশি আন্তর্জাতিক আইন ও রীতিনীতি লঙ্ঘনের দায়ে রাশিয়াকে শাস্তি দেওয়ার লক্ষ্যে আমেরিকা থেকেও রুশ কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত বিবেচনা করা হচ্ছে।  ব্রিটেনের স্যালিসবারি শহরের একটি বেঞ্চের ওপর গত ৪ মার্চ স্ক্রিপাল ও তার ৩৩ বছর বয়সি মেয়েকে সংজ্ঞাহীন অবস্থায় পাওয়া যায়। বর্তমানে হাসপাতালে তাদের চিকিৎসা চলছে।  ব্রিটিশ সরকার দাবি করছে, রাশিয়ায় তৈরি নার্ভ গ্যাস- নোভিচক দিয়ে স্ক্রিপালের ওপর হামলা করা হয়েছে।  লন্ডন সরাসরি এ ঘটনার জন্য রাশিয়াকে দায়ী করেছে।
রাশিয়া এ অভিযোগকে ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছে।  মস্কো বলছে, ব্রিটেনসহ যেসব দেশ এই গ্যাস নিয়ে গবেষণা করছে সেগুলোর কোনো একটি দেশ থেকে এনে ওই হামলা চালানো হয়ে থাকতে পারে। 
এক সময় রুশ গোয়েন্দা বিভাগে কাজ করতেন স্ক্রিপাল।  কিন্তু ব্রিটেনের হয়ে কাজ করার অভিযোগে দোষী সাব্যস্ত হন তিনি।  পরে গুপ্তচর বিনিময় আইনের আওতায় তিনি মুক্তি পান এবং ব্রিটেনে বসবাস শুরু করেন। 

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates