Social Icons

Monday, February 26, 2018

পণ্যের মোড়কে ‘মুহাম্মদ’ নামের অবমাননার বিরুদ্ধে তীব্র বিক্ষোভ


বহুজাতিক মার্কিন কোম্পানি ‘প্রক্টার অ্যান্ড গ্যাম্বল’ উৎপাদিত শিশুপণ্য ডায়াপার ও অন্যান্য সামগ্রীর মোড়কে আঁকা বিড়ালের ব্যাঙ্গচিত্রের (কার্টুন) কিছু কিছু রেখার সঙ্গে আরবি বা উর্দুতে লিখিত ‘মুহাম্মদ’ শব্দটির সাদৃশ্য রয়েছে- এই অভিযোগে ভারতীয় মুসলিমরা তীব্র বিক্ষোভ করছেন। তারা বলছেন, বিড়ালের গোঁফ, নাক আর বাম চোখের যে রেখাচিত্র তার দিকে খুব সাদা চোখে তাকালেও ‘মুহাম্মদ’ শব্দটি ভেসে ওঠে। এ জন্যই তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দরাবাদ ও অন্যান্য শহরে মুসলমানরা বিক্ষোভে ফুঁসছেন। তারা দাবি তুলেছেন, অবিলম্বে পণ্যটি বাজার থেকে প্রত্যাহার করতে হবে। এছাড়া ‘এই পণ্য মুসলমানরা বর্জন কর’ আওয়াজও উঠেছে। সমালোচকরা বলছেন, কার্টুনের রেখাচিত্রগুলো ইসলাম ধর্মের প্রতি অবমাননা। কিন্তু প্রক্টার অ্যান্ড গ্যাম্বল কোম্পানি বলছে এটি একটি নিষ্পাপ ব্যাঙ্গচিত্র। কোনো ব্যক্তি, ধর্ম বা সংস্কৃতিকে আঘাতের কোনো ইচ্ছা কোম্পানির নেই। এ ধরনের ব্যাখ্যা সত্ত্বেও ক্ষুব্ধ মুসলমানরা পণ্যটির মোড়কে অগ্নিসংযোগ করছেন।
ইংরেজি ভাষার দৈনিক ডেকান ক্রনিকল-এর খবরে বলা হয়, বেবি ড্রাই প্যান্টের মোড়কে ওই কার্টুনের কারণে ক্ষুব্ধ ভারতীয় মুসলমানরা পণ্যটি স্তূপাকারে জমিয়ে এতে আগুন ধরিয়ে দিতে দেখা গেছে। স্থানীয় ইসলামপন্থি গোষ্ঠী দরগা জিহাদ-ও-শাহাদাতের কর্মীরা পণ্যটির বিরুদ্ধে বিক্ষোভ করেছেন। পণ্যটিতে থাকা কার্টুনের সমালোচনা করে এর বিরুদ্ধে গোষ্ঠীটির তরফে হায়দরাবাদের দাবিরপুরা পুলিশ স্টেশনে দাখিল করা এক প্রতিবাদলিপিতে বলা হয়, শিশুদের ব্যবহার্য পণ্যটি মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছে। তাই এই পণ্য দ্রুত বাজার থেকে তুলে নিতে হবে।
নাসার আলম খান নামে এক ব্যক্তি ফেসবুকে লিখেছেন, পণ্যটি বর্জনের জন্য প্রতিটি মুসলিম ভাই-বোনের প্রতি আমার অনুরোধ রইল। আমাদের শক্তিমত্তার প্রমাণ ও নবীর প্রতি ভালোবাসা দেখানোর এটাই হচ্ছে একমাত্র উপায়।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates