Social Icons

Tuesday, February 27, 2018

আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকা মহাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি স্বাধীন রাষ্ট্র।


আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকা মহাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি স্বাধীন রাষ্ট্র। এর রাজধানীর নাম বুয়েনোস আইরেস।
 

ভৌগোলিক অবস্থান: ৩৪°২০ দক্ষিণ ৫৮°৩০ পশ্চিম। উত্তরের নিরক্ষীয় অঞ্চল থেকে দক্ষিণের মেরু-উপদেশীয় অঞ্চল পর্যন্ত আর্জেন্টিনার বিস্তার। এর পূর্ব দিকে আটলান্টিক মহাসাগর, উরুগুয়ে এবং ব্রাজিল। উত্তরে প্যারাগুয়ে এবং বলিভিয়া। পশ্চিমাঞ্চল জুড়ে রয়েছে অন্দিজ পর্বতমালা। এই পর্বতমালার অপর প্রান্তে রয়েছে চিলি।

আয়তন: আয়তনের বিচারে এটি দক্ষিণ আমেরিকা দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের অষ্টম বৃহত্তম রাষ্ট্র। মোট আয়তন ২,৭৮০,৪০০ বর্গকিমি (৮তম)
১,৭২৭,৬৬০ বর্গমাইল।

১৮১৬ খ্রিষ্টাব্দের ৯ই জুলাই দেশটি স্পেনের শাসনাধীন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভের জন্য স্বাধীনতা ঘোষণা করে। ১৮২১ খ্রিষ্টাব্দে স্পেন এই দাবি মেনে নিলে দেশটি স্বাধীনতা লাভ করে।

জনসংখ্যা: ২০০৯ খ্রিষ্টাব্দের অনুমানিক হিসাব: ৩,৯,৯,২১,৮৩৩ । ২০০০১ খ্রিষ্টাব্দের আদমশুমারি মতে জনসংখ্যা ছিল ৩৬,২৬০,১৩০ জন। আর্জেন্টিনার বেশির ভাগ লোক দেশটির মধ্যভাগে অবস্থিত বিশাল উর্বর প্রেইরি সমভূমির (যার নাম পাম্পাস) শহরগুলিতে বাস করেন।

ভাষা: স্প্যানিশ উপনিবেশের সূত্রে এই অঞ্চলের আদি ভাষাগুলো বিলুপ্ত হয়ে গেয়েছে। বর্তমানে আর্জেন্টিনারা রাষ্ট্রভাষা স্প্যানিশ।



No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates