Social Icons

Monday, November 27, 2017

পর্যটন ভিসায় সৌদি ভ্রমন করতে পারবে বিদেশিরা

সম্প্রতি সৌদি আরবে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে চালানো অভিযানে আটক হয়েছে ৩৭ হাজারেরও বেশি প্রবাসী।আটক এসব প্রবাসীদের নিয়ে সৌদি সরকার নতুন কি ধরণের পদক্ষেপ গ্রহণ করবে তা এখনও স্পষ্ট নয়। তবে ইকামা বা রেসিডেন্স পারমিট নিয়ে দেশটি তার নতুন পদক্ষেপের অনড় বলে ঘোষণা দিয়েছে। আর ঠিক চলমান এই অভিযানের মুখে বিদেশি নাগরিকদের টুরিস্ট ভিসা দেওয়ার কথা জানালেন সৌদি সরকার। নতুন নিয়ম অনুযায়ী যেকোন দেশের নাগরিক টুরিস্ট ভিসায় দেশটি ভ্রমণ করতে পারবেন। এর ফলে বাংলাদেশিসহ বিশ্বের অন্যান্য দেশের নাগরিকরা এখন থেকে সৌদি আরবের পযটন ও দর্শনীয় স্থানগুলো পরিদর্শন করতে পারবে। তবে এ ঘোষণায় একদিকে যেমন প্রবাসী শ্রমিকদের মধ্যে স্বাচ্ছন্দ্য ফুটিয়েছে অন্যদিকে সৌদি সরকারের নতুন কোন কূটনৈতিক চাল কিনা তা নিয়ে চলছে নানা ধরণের আলোচনা-সমালোচনা।কারণ আটক নাগরিকদের বিষয়ে সৌদি সরকার কোন ধরণের পদক্ষেপের আগেই এ ধরণের ঘোষণায় প্রবাসীরা কিছুটা উদ্বিগ্ন। ২০১৮ সালের মধ্যেই সৌদি সরকার তার এই ঘোষণা বাস্তবায়নের আশা প্রকাশ করেছে। এছাড়া লোকজন যেন সহজে ভিসার জন্য আবেদন করতে পারেন সেজন্য অনলাইন প্রযুক্তি ব্যবহার করা হবে। বর্তমানে সৌদি আরবে বিদেশিদের ভ্রমণের ক্ষেত্রে আবাসিক কর্মী, তাদের ওপর নির্ভরশীল ব্যক্তি, ব্যবসায়ী এবং হজযাত্রীরাই এখন দেশটিতে ভিসা পান।
ইসলামের পবিত্র স্থানগুলোতে ভ্রমণের জন্য হজযাত্রীদের বিশেষ ভিসা দেওয়া হয়। বর্তমান সৌদি কমিশন ফর ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ-এর প্রধান প্রিন্স সুলতান বিন সালমান বিন আবদুল আজিজ মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’কে দেয়া এক সাক্ষাৎকারে টুরিস্ট ভিসা চালুর কথা জানিয়েছেন। সাক্ষাৎকারে তিনি বলেন, সরকার রক্ষণশীল দেশটিকে উন্মুক্ত করে দিতে চাইছে। অর্থনীতিতে বৈচিত্র্য আনতে আয়ের নতুন নতুন উৎসের সন্ধান করা হচ্ছে। যারা এখানে আসতে চান এবং এই দেশ সম্পর্কে অভিজ্ঞতা লাভ করতে চান তাদের জন্যই এই নিয়ম করা হয়েছে। সৌদি সরকারের এই ঘোষণায় অবৈধ প্রবাসী আটকে কোনো প্রভাব ফেলবে কিনা জানতে চাইলে ডিবেট ফর ডেমোক্রেসির সভাপতি ও প্রবাসী বিশেষজ্ঞ হাসান আহমেদ চৌধুরী কিরণ জানান, সৌদি সরকারের চলমান আটক অভিযানে নতুন এই ঘোষণায় এক ধরণের বৈচিত্রতা থাকতে পারে। কারণ অবৈধ যেসব প্রবাসী সৌদিতে রয়েছে তাদেরকে দেশে পাঠিয়ে দিলে দেশটির শ্রমঘন্টা ও বিদেশি কর্মীর এক ধরণের বৈপরীত্য তৈরী হবে। যার কারণে অবৈধ অভিবাসীদের দেশে ফেরার পাশাপাশি বিদেশি ট্যুরিস্টদের জন্য ভিসা ব্যবসা চালু করতে পারলে দেশটিতে বিদেশি নাগরিকদের একটা ভারসাম্য তৈরী হবে। সেই সাথে সৌদির পযটন স্থাপনাগুলো আন্তর্জাতিক অঙ্গনে আরও বেশি করে তুলে ধরার সুযোগ হবে। তবে প্রবাসীদের নিয়ে সৌদি সরকারের এ কড়াকড়ি অনেকটা ভোগান্তি তৈরী করবে বলে মনে করেন তিনি।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates