ব্রাজিলে রাইড শেয়ারিং খাতে নীতিমালা শিথিল করায় বৃহস্পতিবার উল্লাস প্রকাশ করেছে উবার। আইনপ্রণেতাদের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর তাদের অন্যতম বড় এ বাজারে সুযোগ ফিরে পাওয়ায় উবার খুবই আনন্দিত। খবর এএফপি।
স্থানীয় গ্রাহকদের উবার একটি বার্তায় জানায়, ‘ব্রাজিলের চেম্বার কর্তারা প্রযুক্তির ভালো ব্যবহার ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে বিভিন্ন শহরের বাসিন্দাদের উপকার করার চেষ্টা করছে।’
জাতীয় পর্যায়ে রাইড শেয়ারিং অ্যাপ নিয়ন্ত্রণ করার জন্য যে নীতিমালা গ্রহণের পরিকল্পনা চলছিল, সেগুলোর কারণে উবার ও তার প্রতিপক্ষ ক্যাবিফাই ও নাইনটিনাইন ব্যবসা গুটিয়ে নেয়ার হুমকি দেয়।
চালকদেরকে স্থানীয় প্রশাসন থেকে লাইসেন্স সংগ্রহ করার বাধ্যবাধকতার কথা বলা হয়েছিল প্রথম খসড়া নীতিমালায়। খসড়া নীতিমালায় আরো বলা হয়েছিল, রাইড শেয়ারিংয়ের জন্য ব্যবহূত গাড়ির মালিকানাও থাকতে হবে চালকের। অথচ সাধারণ ট্যাক্সি সেবায় চালকদের ট্যাক্সি মালিকানা থাকতে হয় না।
সর্বশেষ গৃহীত নীতিমালায় বলা হয়, স্থানীয় কর্তৃপক্ষ ইচ্ছে করলে এ রকম ব্যক্তিগত ভাড়া খাটার বিষয়টি নিয়ন্ত্রণে আইন করতে এবং সেগুলো তদারকি করতে পারে, কিন্তু লাইসেন্স ইস্যু করে তাদের নিয়ন্ত্রণ করতে পারবে না।
ব্রাজিলে উবারের পাঁচ লাখ ড্রাইভার এবং দুই কোটি গ্রাহক রয়েছে। সরকারি নীতিমালার প্রাথমিক খসড়া নিয়ে গেল অক্টোবরে বিক্ষোভ প্রকাশ করে উবার চালক ও গ্রাহকরা। এছাড়া উবারের প্রধান নির্বাহী দারা খসরুশাহী ব্রাজিল সফরে এসে দেশটির অর্থমন্ত্রী হেরিক মেরিলেসের সঙ্গে সাক্ষাৎ করেন।
নীতিমালায় কাঙ্ক্ষিত পরিবর্তন আসায় আনন্দিত উবার এক বিবৃতিতে জানায়, ‘বেসরকারি ব্যক্তিমালিকানাধীন যানবাহন দেখাশোনায় গৃহীত নীতিমালা গ্রহণে সবসময় সমর্থন দিয়ে এসেছে উবার। আজকের সফলতাকে আমরা উদযাপন করতে পারি।’
বিশ্বব্যাপী ৬০০টি শহরে কার্যক্রম পরিচালনা করে উবার। তবে সাম্প্রতিক সময়ে বিভিন্ন দেশে প্রতিরোধের শিকার হয়ে আসছে। বিভিন্ন প্রতিদ্বন্দ্বী কোম্পানি এবং স্থানীয় ট্যাক্সি বাজার উবারকে প্রতিপক্ষ হিসেবে দেখছে। এছাড়া ট্যাক্সিচালকদের বিভিন্ন শ্রমিক সংগঠনের অভিযোগের ফলে অসম প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছে স্থানীয় ট্যাক্সি সেবা।


No comments:
Post a Comment