Social Icons

Thursday, July 28, 2016

ভেনেজুয়েলায় গণভোট নিয়ে বিরোধীদের মিছিল, বিক্ষোভ

ভেনেজুয়েলায় বিরোধী দলের কয়েকশ সমর্থক বুধবার ন্যাশনাল ইলেকটোরাল কাউন্সিলের (সিএনই) প্রতি বিক্ষোভ জানিয়ে রাজধানী কারাকাসে মিছিল করেছেন। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অপসারণে একটি গণভোট আহবান করা যেতে পারে কি-না, তা নিয়ে একটি আদেশের দাবি করেন তারা। 
 
গণভোট আহবানের জন্য যথেষ্ট বৈধ স্বাক্ষর সংগৃহীত হয়েছে কি-না, এই ব্যাপারে গত মঙ্গলবার নির্বাচন কর্তৃপক্ষের একটি সিদ্ধান্ত দেওয়ার কথা ছিল। কিন্তু সিএনই-এর পক্ষ থেকে আগামী সপ্তাহে বৈঠক করার কথা বলে হলেও, আদেশের জন্য কোনো তারিখ দেওয়া হয়নি। বিরোধীরা বলেছে, সিএনই সরকারের পক্ষে পক্ষপাতদুষ্ট এবং ইচ্ছাকৃতভাবে বিলম্ব করছে। 
 
ভেনেজুয়েলার সংবিধান অনুযায়ী গণভোট আহবানের পূর্বে  বেশ কিছু ধারাবাহিক পদক্ষেপ পূরণ করতে হয়। প্রথমত, প্রক্রিয়াটি শুরু করার ৩০ দিনের মধ্যে মোট ভোটারের এক ভাগ ভোটারকে তাদের স্বাক্ষর সম্বলিত একটি আবেদন জমা দিতে হয়। এই স্বাক্ষরগুলো বৈধ হতে হবে। এরপর গণভোট শুরু করতে ২০ ভাগ (প্রায় ৪০ লাখ) ভোটারকে দ্বিতীয় আরেকটি আবেদন করতে হবে। গণভোটকে চূড়ান্তভাবে সফল করতে হলে, সর্বশেষ নির্বাচনে মাদুরো যত সংখ্যক ভোট পেয়েছিলেন, তার অপসারণের পক্ষে এর সমান বা বেশি সংখ্যক ভোট পড়তে হবে। 
 
উল্লেখ্য, বিরোধীরা এরই মধ্যে প্রথম ধাপটি সম্পন্ন করেছে। গত মে মাসের ২ তারিখে তারা সিএনই-এর কাছে প্রায় বিশ লাখ ভোটারের স্বাক্ষরসহ একটি আবেদন জমা দিয়েছে, যা প্রথম ধাপে প্রয়োজনীয় স্বাক্ষরের চেয়ে অনেক বেশি। এরপর থেকে সিএনই বিষয়টি নিয়ে কাজ করছে এবং ভোটারদের দেয়া স্বাক্ষরের বৈধতা যাচাই-বাছাই করছে বলে কর্তৃপক্ষ দাবি করেছে। বিবিসি।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates