Social Icons

Saturday, July 23, 2016

৩২ বছর আগে ই-মেল আবিষ্কার করেন ১৪ বছরের এই তামিল কিশোর…

চিঠির বিকল্প হিসেবে আমরা যে ই-মেইল বা ইলেক্ট্রনিক মেইল ব্যবহার করছি তার আবিস্তারক একজন ভারতীয় কিশোর। শুধু তাই নয়, আধুনিক বিশ্বে যোগাযোগের ক্ষেত্রে বিপ্লব এনে দেয়া এই প্রযুক্তি তিনি আবিস্কার করেন মাত্র ১৪ বছর বয়সে।
সম্প্রতি এই ই-মেল-এর ৩২ বছর পূর্ণ হল। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না যে, ই-মেল-এর আবিষ্কার করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বিজ্ঞানী ভিএ শিবা আয়াদুরি। মাত্র ১৪ বছর বয়সে তিনি এই আবিষ্কার করেছিলেন।
আরও পড়ুন:  ইতিহাসে সেরা হয়ে থাকবে এই ঈদের ইত্যাদি ।সত্যি, অসাধারন !যারা দেখেননি এখনি দেখে নিন...
মুম্বইয়ে এক তামিল পরিবারে তাঁর জন্ম হয়। যথন শিবা সাত বছরের তখন তাঁর পরিবার আমেরিকায় চলে যায়। ১৯৭৮-এ মাত্র ১৪ বছর বয়সে তিনি এ-মেল আবিষ্কার করেন।
তাঁর আবিষ্কারের মধ্যে ছিল ইনবক্স, আউটবক্স, ফোল্ডার, মেমো, অ্যাটাচমেন্ট, অ্যাড্রেস বুক-এর মতো ফিচার, যা আজও যেকোনও ই-মেল পরিষেবার গুরুত্বপূর্ণ অঙ্গ।
আমেরিকার নিউ জার্সির লিভিংস্টন হাইস্কুলে পড়ার সময়ই শিবা এ বিষয়ে কাজ শুরু করেছিলেন। তিনি ৫০,০০০ লাইনের কোডের সাহায্যে একটি কম্পিউটার প্রোগ্রাম তৈরি করেন। এর সাহায্যেই সর্বপ্রথম মেলটি পাঠানো হয়েছিল।
আরও পড়ুন:  জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে, ভূল থাকলে অথবা নতুন পরিচয়পত্র করতে গেলে কি করবেন?
১৯৮২-এর ৩০ আগস্ট আমেরিকা আনুষ্ঠানিকভাবে শিবা আয়াদুরিকে ই-মেল-এর আবিষ্কর্তা হিসেবে ঘোষণা করে।এর কপিরাইট তাঁর কাছেই রয়েছে। কিন্তু কম্পিউটার সায়েন্সে তিনি কার্যত উপেক্ষিত নায়ক। আশা করা যায়, কম্পিউটার ইতিহাসে তাঁর এই অবদান স্বর্ণাক্ষরে লিখিত থাকবে।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates