Social Icons

Friday, April 29, 2016

যেখানে সবাইকে ছাড়িয়ে মুস্তাফিজ...

বাংলাদেশী বিস্ময় পেসার মুস্তাফিজুর রহমানের বন্দনা চলছেই। পুরো ক্রিকেট বিশ্বই যেন তার গুণর্কীতনে বিভোর। 
  
আর হবেই বা না কেন, পরিসংখ্যানই বলছে, বিশ্বসেরা বোলারদের মধ্যে মুস্তাফিজই এখন সবাইকে ছাড়িয়ে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। 
  
এরই ধারাবাহিকতায় জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইন 'দ্য ফিজ ইন মুস্তাফিজুর' নামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 
  
এতে বলা হয়, খুব অল্প সময়, মাত্র ১২ মাসে মুস্তাফিজ নিজেকে বিশ্বের প্রথম সারির বোলার হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। অধিনায়করা এখন তাকে দলের সবচেয়ে কঠিন সময়ে বোলিংয়ের দায়িত্ব দিচ্ছেন। 
  
প্রতিবেদনের শুরুতেই এ ধরনের বক্তব্যে ফুঁটে ওঠে মুস্তাফিজের শক্ত অবস্থানের বিষয়টি। এতে দেয়া বিভিন্ন ম্যাচের পরিসংখ্যান আর ফিরিস্তিতে এটাই বোঝা যায় যে, আগামী দিনগুলো মুস্তাফিজেরই। 
  
পাকিস্তানের বিপক্ষে টি ২০ ম্যাচ দিয়ে গত বছর ২৪ এপ্রিল আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন মুস্তাফিজ। এখন অব্দি বাংলাদেশ জাতীয় দলের জার্সিতে মোট ২টি টেস্ট, ৯টি ওয়ানডে ও ১৩টি টি ২০ ম্যাচ খেলেছেন। 
  
টেস্টে ১৪.৫০ গড় ও ২.৫৫ ইকোনমি রেটে উইকেট নিয়েছেন ৪টি। ৯ ওয়ানডেতে ১২.৩৪ গড় ও ৪.২৬ ইকোনমি রেটে উইকেট সংখ্যা ২৬। 
  
অন্যদিকে, ১৩ টি ২০ ম্যাচে ১৩.৯৫ গড় ও ৫.৯৮ ইকোনমি রেটে উইকেট নিয়েছেন ২২টি। 
  
পরিসংখ্যান বলছে, ক্রিকেটের তিন ফরম্যাটে মুস্তাফিজ বর্তমানে বিশ্বসেরা বোলারদের একজন। বিশেষত ব্যাটসম্যানদের জন্য দাপট দেখানোর খেলা টি ২০ ক্রিকেটে মুস্তাফিজ এক অন্যন্য বোলার। 
  
ইএসপিএনের প্রতিবেদনে আরও বলা হয়, গত বছরের ২৪ এপ্রিল থেকে এখন অব্দি টি ২০ ক্রিকেটে (আন্তর্জাতিক নয়) কম করেও ৭৫ ওভার বোলিং করেছেন, এমন বোলারদের মধ্যে গড়ের হিসাবে মুস্তাফিজই সেরা। 
  
অন্যদিকে, সেরা ইকোনমির বোলারদের মধ্যে তিনে রয়েছেন মুস্তাফিজ। আর ডেথ ওভার তথা ১৫ থেকে ২০ ওভারে বোলিং করার ক্ষেত্রে সফলতায় নিজেকে সবার উপরে টেনে নিয়েছেন মুস্তাফিজ। 
  
গত ১ বছরে ৪৮ জন বোলার যারা কমপক্ষে ৭৫ ওভার বল করেছেন, (টি ২০ ক্রিকেটে) তাদের নিয়ে গড়া পরিসংখ্যানে মুস্তাফিজকেই শীর্ষে রাখা হয়। তার বোলিং গড় ১৫.২৭, ইকোনোমি রেট ৫.৯২। 
  
গড়ের হিসাবে পরের দুটি স্থানে রয়েছেন যথাক্রমে জিম্বাবুয়ের গ্রামার ক্রেমার (গড় ১৫.৪৮) ও ইংল্যান্ডের রবি বোপারা (গড় ১৫.৫৮)। 
  
এছাড়া ১৬.১৩ গড় নিয়ে ওয়েস্ট ইন্ডিজের কেভিন কুপার এবং ১৬.৩৪ গড়ে নিয়ে বাংলাদেশের আরেক পেসার আল আমিন হোসেন রয়েছেন যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে। 
  
সেরা ইকোনোমি রেটের (টি ২০ ক্রিকেটে) বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারিন (৫.৭১) ও দ্বিতীয়স্থানে রয়েছে আরেক স্পিনার, ভারতের রবীচন্দ্রন অশ্বিন (৫.৭১)। 
  
আর ৫.৯২ ইকোনমি রেট নিয়ে মুস্তাফিজ রয়েছেন তিন নম্বরে। টি ২০ ক্রিকেটে তাই পেসারদের মধ্যে সেরা ইকোনমি রেটও কিন্তু মুস্তাফিজুর রহমানেরই। 
  
গত এক বছরে টি ২০ ক্রিকেটে উইকেট নেয়ার ক্ষেত্রেও বেশ এগিয়ে রয়েছেন বাঁ হাতি পেসার মুস্তাফিজ। তিনি ৪৩টি উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন। প্রথম ও দ্বিতীয়স্থানে যথাক্রমে রয়েছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ সামি (৪৫ উইকেট) এবং বাংলাদেশের আল-আমিন (৪৪ উইকেট)।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates