Social Icons

Wednesday, December 21, 2016

বাংলাদেশি পাসপোর্টধারী কোনো যাত্রী বিদেশ থেকে অ্যালকোহল আনা যায় কি?


দেশের বাইরে কাজে বা ঘুরতে গেলে পরিচিত অনেকেরই নানা রকম আবদার থাকে। যাঁরা দেশের বাইরে যান, তাঁরা সাধ্যমতো চেষ্টা করেন সে আবদার পূরণ করতে। এ ধরনের আবদারের মধ্যে অন্যতম অ্যালকোহল-জাতীয় পানীয়। বিশেষ করে বন্ধুমহল থেকেই এ ধরনের আবদার করা হয় বেশি। কিন্তু অনেকেই জানেন না যে কোনো বাংলাদেশি পাসপোর্টধারী কোনো যাত্রী বিদেশ থেকে অ্যালকোহল-জাতীয় পানীয় আনতে পারবেন না। এটি সম্পূর্ণ বেআইনি।
শুধুমাত্র বিদেশি পাসপোর্টধারী একজন যাত্রী সর্বোচ্চ এক লিটার বা দুই বোতল (প্রতি বোতল অনধিক ৫০০ মিলি) অ্যালকোহল-জাতীয় পানীয় শুল্ক-কর ব্যতীত আনতে পারবেন। অর্থাৎ কেবল এনআরবি (প্রবাসী বাংলাদেশি) এবং ফরেনারের (বিদেশি) ক্ষেত্রে এই সুযোগ রয়েছে।
অর্থাৎ বাংলাদেশি পাসপোর্টধারী কোনো যাত্রী অ্যালকোহল-জাতীয় পানীয় আনতে পারবেন না। অন্যদিকে এনআরবি এবং ফরেনারদের ক্ষেত্রে এক লিটারের অতিরিক্ত পরিমাণ পানীয় আনার কোনো সুযোগ নেই।
জাতীয় রাজস্ব বোর্ডের যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা, ২০১২ তে এ বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে। ১ জুলাই ২০১২ থেকে এ বিধিমালা কার্যকর করা হয়।
বিধিমালার ৩ নম্বর বিধির ৬ নম্বর উপবিধিতে অ্যালকোহল-জাতীয় পানীয় বহনের ক্ষেত্রে শুল্ক ও করের ব্যাপারে বলা হয়েছে, ‘একজন বিদেশি পাসপোর্টধারী যাত্রী (দুই বোতল অথবা এক লিটার) পর্যন্ত মদ বা মদ্জাতীয় পানীয় (যেমন : স্পিরিট, বিয়ার ইত্যাদি) সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে আমদানি করতে পারবেন’।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates