Social Icons

Saturday, December 24, 2016

ক্রিসমাসের বার্তা ছিল নম্রতা, সরলতা ও রহস্য : পোপ

বস্তু জগৎ ও এ নিয়ে ভাবনা ছেড়ে বড়দিনের আসল শিক্ষার আলোকে পীড়িত ব্যক্তির সহায়তা, যুদ্ধক্লান্ত অভিবাসীদের আশ্রয়, ক্ষুধার্ত ও অন্ধদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। শনিবার বড়দিনের প্রথম প্রহরে ১.২ বিলিয়ন রোমান ক্যাথলিক খ্রিষ্টানদের গুরু এ আহ্বান জানান।
তিনি ২০১৩ সালে নির্বাচিত হওয়ার পর চতুর্থবারের মতো এ আহ্বান জানালেন। 
পোপ বলেন, আমরা যদি সত্যিকার অর্থে বড়দিনের আয়োজন ও উৎসবে মেতে উঠতে চাই, তাহলে আমাদের একজন নবজাতকের দুর্বল শারীরিক অবস্থা ও তার সরলতা, তার নম্রতা এবং তাকে জড়িয়ে রাখার কাপড় দেখতে হবে। আর এই প্রতীকগুলোই আমাদের ঈশ্বরের পথ দেখাবে। কারণ ঈশ্বর এখানেই বাস করেন। 
সেন্ট পিটার্স বাসিলসিয়াতে প্রায় ১০ হাজার রোমান ক্যাথলিক এবং ডজনেরও বেশি কার্ডিনাল ও বিশপ পরিবেষ্টিত মঞ্চ থেকে তিনি বর্তমান ধনী বিশ্বকে বড়দিনের মূল শিক্ষা স্মরণ করিয়ে দেন।
পোপ বলেন, ক্রিসমাসের বার্তা ছিল নম্রতা, সরলতা ও রহস্য। তিনি বলেন, 'আজকের দিনে যিশু যখন জন্ম নেন তখন তিনি কিছু মানুষের দ্বারা পরিত্যাজ্য হয়েছিলেন। আর অনেকেই তাকে গ্রহণ করেছিলেন নিস্পৃহভাবে। বর্তমানেও সে অবস্থা বিরাজমান। আজকের দিনে আমরা নিজেদের নিয়েই বেশি চিন্তা করছি, যিশু বা তার কর্ম ও নির্দেশনা নিয়ে নয়। আজকে বাণিজ্যের আলোয় ঢাকা পড়ছে ঐশ্বরিক আলো আর আমরা নিজেদের উপহার নিয়েই রয়েছি ব্যস্ত, যেখানে প্রান্তিক জনগোষ্ঠী কষ্টে বেঁচে আছে। '
আর এই প্রক্রিয়াতেই আজ বড়দিনের আসল বার্তা জিম্মি হয়ে পড়েছে। এ অবস্থার মুক্তি দরকার বলে মনে করেন পোপ।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates