Social Icons

Wednesday, December 21, 2016

এইচআইভি ঠেকাবে যে পিল


ইংল্যান্ডের একটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এমন একটি ওষুধ পরীক্ষামূলকভাবে ব্যবহার শুরু করেছে যা কি না এইচআইভি ঠেকাবে। এনএইচএস ইংল্যান্ড নামে ওই প্রতিষ্ঠান ওষুধটি আগামী তিন বছর ১০ হাজার রোগীর মাঝে ব্যবহার করবে। তারা এর মাধ্যমে ওষুধটির কার্যকারিতা বিশ্লেষণ করবেন।
প্রি-এক্সপোজার প্রফিল্যাক্সিস বা সংক্ষেপে ‘প্রেপ’ নামে পরিচিত এই পিলটি প্রতিদিন ব্যবহার করতে হবে। এইচআইভি ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রাথমিক পর্যায়ে এই পিলটি নিয়মিত গ্রহণ করলে প্রায় ৮৬% শতাংশ ঝুঁকি থেকে মুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।
এনএইচ এস ইংল্যান্ড পরীক্ষামূলকভাবে এইচআইভি আক্রান্ত রোগীদের ওপর ব্যবহার করে আশানুরূপ ফল পেয়েছে বলে জানায়। তবে এটা ইংল্যান্ডের অন্যান্য চিকিৎসা প্রতিষ্ঠানে ব্যবহার করা হবে কিনা এ নিয়ে এখনো স্পষ্ট কিছু জানা যায়নি।
এনএইচএস ইংল্যান্ড এর তৈরি করা এই পিলটি গ্রহণ করতে মাসে খরচ পড়বে চারশো পাউন্ড। বাংলাদেশি টাকায় এটি দাঁড়ায় চল্লিশ হাজার টাকা। সূত্র : বিবিসি

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates