Social Icons

Saturday, November 28, 2015

স্বাধীন ফিলিস্তিনের পক্ষে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংহতি প্রকাশের আন্তর্জাতিক দিবস’ উপলক্ষে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় সচেষ্ট ফিলিস্তিনি জনগণের প্রতি বাংলাদেশের দ্ব্যর্থহীন সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।
আজ শনিবার নিপীড়িত ফিলিস্তিনি জনগণের প্রতি আন্তর্জাতিক সংহতি দিবসের প্রাক্কালে প্রদত্ত এক বাণীতে প্রধানমন্ত্রী এই সমর্থন পুনর্ব্যক্ত করেন বলে বার্তা সংস্থা বাসসের এক প্রতিবেদনে বলা হয়েছে। আগামীকাল রোববার সারা বিশ্বের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হবে।
প্রধানমন্ত্রী বলেন, ‘সাম্রাজ্যবাদ, উপনিবেশবাদ অথবা বর্ণবাদের বিরুদ্ধে সারা বিশ্বের সংগ্রামরত নির্যাতিত মানুষের প্রতি সমর্থন জানানোর ব্যাপারে আমাদের সাংবিধানিক অঙ্গীকারের অংশ হিসেবে বাংলাদেশ সরকার ও জনগণ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় সচেষ্ট ফিলিস্তিনি জনগণের ন্যায়সঙ্গত সংগ্রামের প্রতি দ্ব্যর্থহীন সমর্থন পুনর্ব্যক্ত করেছে।’
শেখ হাসিনা বলেন, ‘যে মূল্যবোধ, নীতিমালা ও ধারণা আমাদের স্বাধীনতা অর্জনের জন্য দীর্ঘ সংগ্রাম এবং ১৯৭১ সালে বীরোচিত মুক্তিযুদ্ধে উদ্বুদ্ধ করেছিল, সেটাই ফিলিস্তিনি জনগণের ন্যায়সঙ্গত সংগ্রামের প্রতি দ্ব্যর্থহীন সমর্থন জানাতে আমাদের পথ নির্দেশ করছে।’
প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে দখলদার বাহিনীর অব্যাহত জুলুম-নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানায়।
মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার প্রতি সমর্থন ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি আশা প্রকাশ করেন, খুব শিগগির ‘দুই রাষ্ট্র’ সমাধাননীতি বাস্তবায়িত হবে।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ বিশ্বাস করে যে জাতিসংঘ সনদ, রোডম্যাপ, আরব শান্তি পরিকল্পনা এবং কাতারের উদ্যোগ বিদ্যমান ফিলিস্তিন ইস্যুর দীর্ঘমেয়াদি সমাধানের সেরা নির্দেশনা হতে পারে।
‘আমরা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় সচেষ্ট ফিলিস্তিনি জনগণের ন্যায়সঙ্গত সংগ্রাম ও আকাঙ্ক্ষার প্রতি সমর্থন এবং তাদের পক্ষে কাজ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানাচ্ছি।’ যোগ করেন প্রধানমন্ত্রী।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates