Social Icons

Monday, January 29, 2018

অতিরিক্ত রাগ নিয়ন্ত্রণ করবেন যেভাবে

কথায় আছে, রাগলেন তো হারলেন। অনেকেই আছে হঠাৎ করে রেগে যান। তবে রাগ কম-বেশি সবারই থাকে। কিন্তু কিছু মানুষের রাগের পরিমাণ একটু বেশিই থাকে। 

দেখা যায়, রাগের কারণে কখন যে কি করে নিজেরই ঠিক নেই। এই রাগের কারণে অনেক বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন আপনি। অনেকে আবার রাগের কারণে হাসির পাত্র হয়ে থাকেন। পরিবার-আত্মীয় স্বজনের সঙ্গে দূরত্ব তৈরি হয়। তবে সব কিছুরই সমাধান রয়েছে। 

কিছু কাজ রয়েছে যা আপনার অতিরিক্ত রাগকে নিয়ন্ত্রণ করবে। ধীরে ধীরে কমে আসবে রাগের মাত্রা। জেনে অতিরিক্ত রাগ নিয়ন্ত্রণের উপায়-

রাগ পুষে রাখবেন না:
ক্ষমা করতে শিখুন। মনের মধ্যে রাগ পুষে রেখে সবসময় খারাপ কথাই ভাবলে এতে ক্ষতি আপনারই। নিজের চিন্তায় ডুবে থাকলে ভাল কিছু ভাবার ক্ষমতাটাই না চলে যায়। ক্ষমা করতে শিখুন। নিজের ব্যবহার নিয়েও খুঁটিয়ে ভাবুন। সবাই সব সময় আপনার মতই ভাববে এতটাও আশা করা বোধহয় ঠিক নয়।

বলার আগে ভাবুন:
রাগের মাথায় কোনো কিছু বলে ফেলা খুব সোজা। তারপরে সেই কথা নিয়ে অনুশোচনার শেষ থাকে না। কিছু বলার আগে কয়েক মুহূর্ত সময় নিন। একটু ভাবুন। অন্যদেরও ভাবার সুযোগ দিন।

মাথা ঠাণ্ডা হলে তবেই রাগের প্রকাশ করুন:
যখন আপনি সাফ ভাবতে পারছেন, তখনই রাগ প্রকাশ করুন। বিরক্তি প্রকাশ করুন, কিন্তু যুদ্ধের মেজাজে নয়। যত রাগই হোক, অন্যকে অপমান করা কাজের কথা নয়।

কিছু ব্যায়াম করুন:
শরীর চর্চা মানসিক চাপ কমাতে সাহায্য করে। রাগও নিয়ন্ত্রণে রাখে। যদি দেখেন চড়চড় করে বাড়ছে রাগের পারদ, তাহলে বরং কয়েক চক্কর হেঁটে আসুন।

ছোট্ট একটা টাইমআউট নিন:
টাইমআউট শুধু ছোটদের জন্য নয়। দিনের যে সময়টা ভয়ানক স্ট্রেসের সে সময় নিজেকে কিছুটা ব্রেক দিন। নিজের জন্য শান্ত কিছু সময় বিরক্তিকর অনেক কিছু থেকে মুক্তি দেয়। রাগ নিয়ন্ত্রণে সাহায্য করে।

সমাধান খোঁজার চেষ্টা করুন:
কী কারণে আপনি রেগে যাচ্ছেন সে বিষয়ে মাথা না ঘামিয়ে কীভাবে সমস্যার সমাধান হবে তা নিয়ে মনোযোগী হোন। 

নিজের বক্তব্য সাফ জানান:
অন্যের নিন্দা বা সমালোচনা না করে নিজের পছন্দ-অপছন্দ পরিস্কার করে জানান। নির্দিষ্ট করে আপনার চাহিদাটা জানান। 

টেনশন কমাতে হাসি-ঠাট্টার আশ্রয় নিন:
টেনশন কমাতে হাসি ঠাট্টার জুরি মেলা ভার। তবে নিজের চাপ বা রাগ কমাতে গিয়ে অন্যের অনুভূতিকে আঘাত করে ব্যঙ্গ না করাই ভাল।

প্রয়োজনে বিশেষজ্ঞের সাহায্য নিন:
যদি কোনও ভাবেই আপনার রাগ নিয়ন্ত্রণে না আসে, যদি আপনার রাগ আপনার বা অন্যদের লাগাতার ক্ষতির কারণ হয়, তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates