Social Icons

Thursday, January 25, 2018

বাড়ছে পেশাজীবী অভিবাসীর সংখ্যা

প্রতি বছর কয়েক লাখ বাংলাদেশি বিভিন্ন কাজে বিদেশে যাচ্ছে। এদের মধ্যে চিকিত্সক, প্রকৌশলী, শিক্ষক, আইনজীবীসহ পেশাজীবী বা দক্ষ কর্মীর সংখ্যা খুবই কম ছিলো । তবে ধীরে ধীরে বদলাচ্ছে এ চিত্র। কয়েক বছর ধরে বাড়তে শুরু করেছে পেশাজীবীদের বিদেশে অভিবাসনের হার। এর অন্যতম কারণ বিভিন্ন দেশে পেশাজীবীদের চাহিদা বৃদ্ধি এবং দেশে কর্মসংস্থানের সুযোগ কমে যাওয়া।
 জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্যেও পেশাজীবীদের বিদেশে অভিবাসন বৃদ্ধির চিত্র উঠে এসেছে। বিএমইটির তথ্যমতে, বাংলাদেশ থেকে ২০১৩ সালে বিভিন্ন দেশে পেশাজীবী শ্রেণীতে জনশক্তি রপ্তানি হয়েছিল মাত্র ৬৮৯ জন। পরের দুই বছর অর্থাৎ ২০১৪ ও ২০১৫ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় যথাক্রমে ১ হাজার ৭৩০ ও ১ হাজার ৮২৮ জন। ২০১৬ সালে এ সংখ্যা আড়াই গুণ বেড়ে ৪ হাজার ৬৩৮ জনে পৌছায়। সবচেয়ে ২০১৭ সালে ৪ হাজার ৫০৭ জন পেশাজীবী বিদেশে যায়। সংশ্লিষ্টদের মতে, বিভিন্ন দেশ থেকে প্রতি বছর বিপুলসংখ্যক পেশাজীবী জনশক্তির চাহিদাপত্র আসে। এতে চিকিত্সক, প্রকৌশলী, শিক্ষক, আইনজীবী ও পরামর্শকের জন্য চাহিদাপত্র থাকে বেশি।
কিন্তু বাংলাদেশ থেকে ডিগ্রি নিয়ে পেশাজীবী হিসেবে বিদেশ যাওয়ার পর আবার সেসব দেশ থেকে ডিগ্রি অর্জন করে কাজে যোগ দিতে হয় বলে অনেকেই আকৃষ্ট হতেন না। ধীরে ধীরে এ অবস্থার পরিবর্তন হচ্ছে। এ কারণে গত কয়েক বছরে চিকিত্সক, প্রকৌশলী, পরামর্শকসহ বিভিন্ন পেশার লোকজন অভিবাসী হচ্ছেন। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকেও বাংলাদেশি ও পেশাজীবী জনশক্তির চাহিদা আসছে। জানা গেছে, এরই মধ্যে কাতারে পেশাজীবী কর্মী পাঠানোর পরিকল্পনা চলছে। এ বিষয়ে গত বছর বাংলাদেশ ও কাতারের মধ্যে যৌথ কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় নার্স, চিকিত্সক, প্রকৌশলী, শিক্ষক, তথ্যপ্রযুক্তিবিদ, সেলস পারসনসহ সব খাতে কর্মী পাঠানোর বিষয়ে আলোচনা হয়। আলোচনা হয় দক্ষ নারী কর্মী ও গৃহকর্মী পাঠানোর বিষয়েও।
সম্প্রতি মধ্যপ্রাচ্যের দেশ ওমান চিকিত্সক, প্রকৌশলীসহ বিভিন্ন পেশাজীবী নেয়ার প্রস্তাব দিয়েছে। ওমানে বর্তমানে প্রায় ছয় লাখ বাংলাদেশী কর্মরত আছে। এদিকে রাশিয়া ও অস্ট্রেলিয়াতেও বাংলাদেশ থেকে পেশাজীবী শ্রেণীতে জনশক্তি নেয়ার বিষয় প্রক্রিয়াধীন রয়েছে। এ প্রসঙ্গে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব
উল্লেখ্য, ২০১৭ সালে বাংলাদেশ থেকে জনশক্তি রফতানি হয়েছে ১০ লাখ ৮ হাজার ৫১৮ জন, যার মধ্যে দশমিক ৪৫ শতাংশ পেশাজীবী শ্রেণী। ২০১৬ সালে মোট জনশক্তি রফতানি হয় ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ জন, যার মধ্যে পেশাজীবী ছিল দশমিক ৬১ শতাংশ। ২০১৫ সালে রফতানি হয় ৫ লাখ ৫৫ হাজার ৮৮১ জন। ওই বছর মোট জনশক্তি রফতানির দশমিক ৫৩ শতাংশ ছিল পেশাজীবী শ্রেণী। ২০১৪ সালে মোট জনশক্তি রফতানি হয় ৪ লাখ ২৫ হাজার ৬৮৪ জন, যার মাত্র দশমিক ৪১ শতাংশ পেশাজীবী শ্রেণী। ২০১৩ সালে রফতানি হয় ৪ লাখ ৯ হাজার ২৫৩ জন, এর মধ্যে পেশাজীবী ছিল মাত্র ৬৮৯ জন।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates