Social Icons

Saturday, January 27, 2018

চীনে সয়াবিনের বাজার ধরতে ব্রাজিল-যুক্তরাষ্ট্র দ্বৈরথ

সয়াবিনের বৈশ্বিক বাজারে সবচেয়ে বড় ভোক্তা দেশ চীন। যত দিন যাচ্ছে, দেশটিতে সয়াবিনের বাজার ততই বড় হচ্ছে। খাদ্যপণ্যটির ক্রমবর্ধমান চাহিদার সিংহভাগই আমদানির মাধ্যমে পূরণ করে বেইজিং। চীনের বাজারে সয়াবিন রফতানিতে এগিয়ে আছে পণ্যটির অন্যতম শীর্ষ দুই উৎপাদনকারী ও রফতানিকারক দেশ ব্রাজিল ও যুক্তরাষ্ট্র। স্বাভাবিকভাবেই বিশ্বের সবচেয়ে বড় বাজার দখলে প্রতিযোগিতায় নেমেছে দেশ দুটি। তবে এক্ষেত্রে তুলনামূলক এগিয়ে আছে ব্রাজিল। এত দিন চীনের বাজারে সয়াবিনের শীর্ষ রফতানিকারক হিসেবে যুক্তরাষ্ট্র আধিপত্য ধরে রাখলেও এতে ভাগ বসিয়েছে ব্রাজিল। যুক্তরাষ্ট্রকে টপকে চীনের বাজারে সবচেয়ে বেশি সয়াবিন রফতানি করছে দেশটি। যুক্তরাষ্ট্রও হারানো অবস্থান পুনরুদ্ধারে মরিয়া। সবমিলে চীনের ক্রমবর্ধমান সয়াবিনের বাজার দখলে জমে উঠেছে ব্রাজিল-যুক্তরাষ্ট্র দ্বৈরথ। খবর রয়টার্স ও এগ্রিমানি।
মার্কিন কৃষি বিভাগের (ইউএসডিএ) তথ্য অনুযায়ী, ২০১৫ সালে চীনের বাজারে সয়াবিন আমদানি প্রথমবারের মতো আট কোটি টন ছাড়িয়ে যায়। এ সময় সবমিলে ৮ কোটি ৩২ লাখ ৩০ হাজার টন সয়াবিন আমদানি করে চীন। পরের বছর পণ্যটির আমদানি ১২ দশমিক ৩৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ৯ কোটি ৩৪ লাখ ৯৫ হাজার টনে। আর ২০১৭ সালে রেকর্ড ৯ কোটি ৭০ লাখ টন সয়াবিন আমদানি হয়েছে, যা আগের বছরের তুলনায় ৩ দশমিক ৭৫ শতাংশ বেশি। চীনের ইতিহাসে গত বছর সর্বোচ্চ পরিমাণ সয়াবিন আমদানি হয়। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালে চীনে খাদ্যপণ্যটির আমদানি গত বছরের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ইউএসডিএ। এ সময় ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো সম্মিলিতভাবে সাকল্যে ১ কোটি ৪০ লাখ টন সয়াবিন আমদানি করবে। চলতি বছর বিশ্বের সবগুলো দেশ মিলে যে পরিমাণ সয়াবিন আমদানি করবে, চীন এককভাবে তার চেয়ে বেশি আমদানি করবে।
এদিকে চীনের রাজস্ব বিভাগের তথ্য অনুযায়ী, ২০১৭ সালে সয়াবিনের বৈশ্বিক রফতানি বাণিজ্যের ৬০ শতাংশের গন্তব্য ছিল চীন। এ সময় ব্রাজিল থেকে মোট ৫ কোটি ৯ লাখ ৩০ হাজার টন সয়াবিন আমদানি করেছে চীন, যা দেশটিতে আমদানি করা সয়াবিনের ৫৩ দশমিক ৩ শতাংশ। বিপরীতে এ সময় যুক্তরাষ্ট্র থেকে চীনের বাজারে সবমিলে ৩ কোটি ২৯ লাখ টন সয়াবিন আমদানি করা হয়েছে, যা দেশটিতে আমদানি করা সয়াবিনের ৩৪ দশমিক ৪ শতাংশ। ২০০৬ সালের পর যুক্তরাষ্ট্র থেকে চীনের বাজারে সয়াবিন আমদানির এটাই সর্বনিম্ন পরিমাণ। অথচ একসময় যুক্তরাষ্ট্রই ছিল চীনের বাজারে সয়াবিনের শীর্ষ রফতানিকারক দেশ। তবে গত বছর পরিস্থিতি বদলেছে। ব্রাজিলে উৎপাদিত সয়াবিনের দাম তুলনামূলক কম। একই সঙ্গে পণ্যটিতে প্রোটিনের পরিমাণ বেশি হওয়ায় সয়াবিন আমদানিতে লাতিন আমেরিকার পথে ঝুঁকেছে বেইজিং।
বেইজিংভিত্তিক পণ্যবাজার-বিষয়ক বিশ্লেষক তিয়ান হাও বলেন, যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন আমদানিতে পরিবহন ব্যয়সহ টনপ্রতি প্রায় ৪৩৩ ডলার খরচ হয়। বিপরীতে ব্রাজিল থেকে পণ্যটি আমদানিতে খরচ টনপ্রতি ৪২৮ ডলার। একই সঙ্গে দেশটিতে উৎপাদিত সয়াবিনে প্রোটিনের পরিমাণও বেশি। এ কারণে ব্রাজিল থেকে সয়াবিন আমদানি বেশি লাভজনক। এ দুটি বিষয় চীনে সয়াবিনের বাজারে বিদ্যমান প্রতিযোগিতায় ব্রাজিলের তুলনায় যুক্তরাষ্ট্রকে পিছিয়ে দিচ্ছে। ন্যাশনাল অস্ট্রেলিয়া ব্যাংকের এগ্রিবিজনেস-বিষয়ক অর্থনীতিবিদ ফিন জিয়েবেল বলেন, এক দশক আগেও চীনের বাজারে মোট আমদানি করা সয়াবিনের ৩৮ শতাংশের উত্স ছিল যুক্তরাষ্ট্র। বিপরীতে ব্রাজিল থেকে ৩৪ শতাংশ সয়াবিন আমদানি করত বেইজিং। অথচ চলতি বছর চীনে সয়াবিন আমদানির ৫৭ শতাংশের উত্স হবে ব্রাজিল। অন্যদিকে যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব ৩১ শতাংশে নেমে আসবে। যুক্তরাষ্ট্র ও ব্রাজিল— দুই দেশেই প্রায় একই ধরনের বীজ থেকে সয়াবিন আবাদ হয়। তবে লাতিন আমেরিকার আবহাওয়ার কারণে ব্রাজিলে উৎপাদিত সয়াবিনে প্রোটিন বেশি থাকে। এ বিষয়টি চীনা আমদানিকারকদের আকৃষ্ট করেছে বলে মনে করছেন তিনি।
এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সয়াবিন বোর্ডের সাবেক চেয়ারম্যান জেরেড হ্যাগার্ট বলেন, চীনের বাজারে সয়াবিনের পুরনো ও পরীক্ষিত জোগানদাতা যুক্তরাষ্ট্র। তবে এ খাতে ব্রাজিলের উত্থানে আমরা বাজার হারানোর আশঙ্কায় ভুগছি। চীনের ক্রমবর্ধমান বাজার ধরে রাখতে সয়াবিনে প্রোটিনের পরিমাণ বাড়ানোর বিকল্প নেই। এজন্য গবেষণার মাধ্যমে সয়াবিনের নতুন জাত উদ্ভাবন জরুরি। তা না হলে প্রতিযোগিতায় আমরা আরো পিছিয়ে পড়ব।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates