Social Icons

Tuesday, January 26, 2016

ডেনমার্কে আশ্রয় পেতে সম্পদহীন হতে হবে!

ডেনমার্কে আশ্রয়প্রার্থী শরণার্থীদের তাদের মূল্যবান সম্পদ সেদেশের সরকারকে দিয়ে দিতে হবে। এধরনের একটি বিতর্কিত বিল আনা হয়েছে ডেনমার্কের পার্লামেন্টে। সংসদ সদস্যরা বিলটির পক্ষে ভোট দিলে তা আইনে পরিণত হবে।
 
এমাসের প্রথমদিকে যখন বিলটির ব্যাপারে ঘোষণা দেয়া হয় তখন তা দেশে ও দেশের বাইরে ব্যাপক সমালোচনার সৃষ্টি করে। ডেনমার্কে বেকারদের সরকারি সাহায্য পেতে হলে অনেক সময় নিজেদের কাছে থাকা মূল্যবান সম্পদ সরকারকে দিয়ে দিতে হয়। এই বিল পাশ হলে শরণার্থী ও স্থানীয় বেকাররা একই কাতারে চলে আসবেন।
 
বিরোধী দলের সমর্থন থাকায় ধারণা করা হচ্ছে বিলটি আইনে পরিণত হবে।
 
শুধু তাই নয়, ডেনমার্কে আশ্রয় নেয়া শরণার্থীদের তাদের পরিবারের সদস্যদের সেদেশে আনার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে- শরণার্থীদের ডেনমার্কে আসতে নিরুৎসাহিত করতে এধরনের আরেকটি বিল আনা হচ্ছে দেশটির পার্লামেন্টে।
 
দেশটির সরকার জানিয়েছে তারা এবছর ২০ হাজার শরণার্থীকে আশ্রয় দেবে। গত বছর তারা ১৫ হাজার শরণার্থীকে আশ্রয় দিয়েছিল। সরকার মনে করে ব্যাপকহারে শরণার্থীদের প্রবেশ ঠেকাতে এই আইন করা প্রয়োজন।
 
অনেকে এই পরিকল্পনাটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইহুদীদের কাছ থেকে মূল্যবান জিনিস নিয়ে নেয়ার সঙ্গে তুলনা করেছেন। তবে ডেনমার্ক সরকার বলেছে কারো ব্যক্তিগত আবেগের সাথে জড়িত কোনো জিনিস নেয়া হবে না। ১৪৫০ ডলারের থেকে বেশি মূল্যমানের সম্পদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে।
 
জাতিসংঘ বলেছে এই বিলটি ইইউ’র মানবাধিকার বিষয়ক সনদ এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সনদের পরিপন্থী। সূত্র: বিবিসি

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates