Social Icons

Monday, November 21, 2016

সৌদিতে প্রবাসী শ্রমিকদের জন্য শ্রম ও ছুটি কাটানো আইনের পরিবর্তন, কিন্তু কি আছে সেই আইনে?

সৌদি আরবে কর্মরত বাংলাদেশী ও সকল প্রবাসীদের জন্য ছুটির দিন ও সৌদি শ্রম শঙ্ক্রান্ত আইনের পরিবর্তন হল , ২০১৫ সালের অক্টোবর অনুযায়ী এই পরিবর্তন করা হয়।
১/বার্ষিক ছুটিঃ-
সৌদি শ্রম আইন অনুযায়ী, এমপ্লয়িজ ২১ দিনের বার্ষিক ছুটি দেওয়ার অনুমতি দেওয়া হয়। যদি নিয়োগকর্তার কর্মচারীর সাথে চুক্তি এর চেয়ে কম হয়, তবে সেই কর্মচারি ২১ দিন বৃদ্ধি অনুরোধ করতে পারবেন।
মেয়েদের হোস্টেলে এসব কি চলছে দেখলে আপনিও অবাক হয়ে যাবেন (ভিডিওসহ)
২/সৌদি শ্রম আইন ২০১৫ অনুযায়ি ভেকেশন কাটানো;-
কর্মচারির ৫ বছর থেকে একই নিয়োগকর্তার সঙ্গে কাজ করলে তাহলে কর্মচারি ৩০ দিনের বার্ষিক ছুটি দেওয়া জন্য এনটাইটেল করা হয়। যখন কনো ব্যক্তির নিয়োগকর্তা এই নিম্নলিখিত আইন না মান্য করবে হয়, তাহলে তিনি সৌদি শ্রম আইন (ধারা ১০৯.১) অনুযায়ী আইন লঙ্ঘন করছে বলে অভিযুক্ত হবেন। তবে কোন শ্রমিক এই ছুটি কেবল মাত্র বর্তমান পৃষ্ঠপোষক সঙ্গে কর্মসংস্থানের ২ বছর সমাপ্তির পরে পেতে পারেন, অথবা ছুটির জন্য আবেদন করতে পারেন।
সৌদি আরবে প্রত্যেক কর্মী বছরে এটার কারণে অনেক সময় ছুটির জন্য উপকার পেয়ে থাকেন। কারণ কোন কর্মচারী যদি প্রতিবছর অনুযায়ী এতা না করেন তাহলে তার নিয়োগকর্তার সিদ্ধান্ত অনুযায়ী তাকে ভবিষ্যতে কোন বছরের জন্য ছুটি দিয়ে ছেড়ে দেয়া হবে।
স্কুল কলেজের মেয়েরা ক্লাস ফাকি দিয়ে শহরের বিভিন্ন জায়গায় প্রেমিক প্রেমিকাকে নিয়ে করছে অশ্লীলতা
৩/ অসুস্থতাজনিত ছুটি :-
একজন কর্মচারী যার ৪ মাসের অসুস্থতা প্রমাণিত হয়েছে তখন পৃষ্ঠপোষক (নিয়োগকর্তা) থেকে অসুস্থ এর জন্য ছুটি নিতে অনুমতি দেওয়া হয়না। এই শর্ত অনুযায়ী, নিয়োগকর্তা চাকরি থেকে তাকে বিনষ্ট বা কর্মচারী মাইনে থেকে তাকে সরাতে পারবেন না। এই শর্ত প্রয়োগ করতে, অবশ্যিই কর্মচারীকে তার বিশ্রাম দরকারের জন্য ডাক্তার সার্টিফিকেশন সহ দিন তারিখের প্রমাণ জমা দিতে হবে। কর্মচারীর সংখ্যার পরিমান জানিয়ে ও জমা দিতে হবে। ডাক্তার চিকিৎসা পীড়া ছুটি সার্টিফিকেট ছাড়া বিবেচনা প্রসূত হবে না। বার্ষিক ছুটির সাথে যোগ করে এই পীড়া ছুটি হিসেবে ছেড়ে দিতে কর্মচারীকে অনুমতি দেওয়া হয়।
৪/ বাস্তবায়িত বাত্সরিক ভিত্তিতে কোটা নিম্নরূপ;-
– প্রথম ৩০ দিনের বেতন সম্পূর্ণ পরিশোধ করতে হবে
– পরের ৬০ দিন, ৩/৪ মোট মজুরী পাবে
– পরবর্তী ৩০ দিনের, অবৈতনিক।
ভাবীর সম্পূর্ন নগ্ন হওয়ার ভিডিও ইন্টারনেটে ফাঁস করে দিল দেবর
৫/পরিবার মৃত্যুঃ-
সৌদি শ্রম আইন (ধারা ১৬০ ) অনুযায়ী, স্ত্রী বা অন্য কোন রক্ত সম্পর্ক (পিতা বা মাতা বা বোন অথবা ভাই অথবা কন্যা বা পুত্র) এর মৃত্যুর ক্ষেত্রে কর্মচারীদের ৫ দিনের ছুটি আছে ,যা ২০১৫ সালে ছুটি ৩ দিন (নতুন সংশোধনী অনুযায়ী এই ছুতি জন্য অর্থ প্রদান করার এনটাইটেল করা হয় যা, এর আগে ছিল ৩ দিন ছিল)।
৬ /মহিলা কর্মীদের জন্য, তিনি ৪ মাস ১০ দিন ইদ্দাহ এর ছুটি এনটাইটেল করা হয়।
৭/হজ ছেড়েঃ-
একজন কর্মী যখন তিনি হজ সম্পাদন করবেন তাহলে তিনি ১০ দিনের অবকাশ এর অনুমতি পাবেন। একই নিয়োগকর্তার সঙ্গে পাঁচ বছরের মধ্যে শুধুমাত্র একবারই হজ্জ করতে পারবেন। কর্মচারী একই নিয়োগকর্তার সঙ্গে ২ বছর সম্পন্ন করার জন্য এই সুবিধা উপভোগ করতে প্রয়োজন বোধ করা হয়।
৮/বিবাহকালিন ছুটি :-
এমপ্লয়িজ (এর আগে এটি ৩ দিন ছিল) এখন ৫ দিন পেতে পারেন বিয়ের জন্য ছুটি, একবার একই নিয়োগকর্তার সঙ্গে কাটানো মেয়াদে। ধরুন, আপনি দুই সপ্তাহ বিবাহের ছুটির জন্য অনুরোধ করেন যে আমাকে আর বেশিদিন সময় দিন তখন তিন থেকে পাঁচ দিন বিবাহ ছুটি থাবে আর বাকি দিন গুলি থেকে কেটে নেওয়া হবে আপনার বার্ষিক ছুটি থেকে যা অবশিষ্ট থাকবে আপনি সময় কাতানর পরে।
৯/ মাতৃত্বকালীন ছুটি :-
সৌদি শ্রম আইন (ধারা ১৫৬১৫১) এর অনুযায়ী , একজন মহিলা কর্মীকে সন্তান প্রসবের ক্ষেত্রে ১০ সপ্তাহ এর ছুটি দেওয়া হবে। প্রসবের তারিখ থেকে সন্তানের জন্য সম্পূর্ণরূপে দেওয়া হয় ৬ এবং প্রসবের পর ৪ সপ্তাহ প্রসূতি ছুটি দেয়া হবে। ছুটিতে চার সপ্তাহ আগে, সম্ভাব্য প্রসবের তারিখ লিখিত বিবৃতিতে ডাক্তার দ্বারা সিদ্ধান্ত নিয়েছে । নিয়োগকর্তা তার বিনষ্ট বা তার কোম্পানির মাইনে থেকে সরাতে পারবেন না। যদি কোন মা চায় যে মাতৃত্ব থেকে বার্ষিক ছুটি যোগ করতে পারবেন। তিনি অতিরিক্ত এক মাসের ছুটি যা অবৈতনিক হিসেবে যোগ করতে পারেন, ছুটি ১০ সপ্তাহ পরে। নিয়োগকর্তা তার এক ঘন্টা অতিরিক্ত হিসেবে তার শিশুকে দেখাশুনার জন্য দিতে পারেন, আর বাকি সময় অন্যান্য কর্মচারীদের তুলনা প্রদান করা উচিত।
এই অবকাশ বা সম্পূর্ণরূপে দেওয়া না ও হতে পারে। ডিসিশন নেয়া হবে কর্মচারি কত বছর তিনি একই কোম্পানিতে ছিলেন এই অনুযায়ি কোটা করা হবে। কোটা এর সঙ্গে কাজ নিম্নরূপ যা সংখ্যার উপর করা হয়।
– সম্পূর্ণ পরিশোধ, ৩ বছর বা তার বেশিহতে হবে
– অর্ধেক পরিশোধ ,১ বছর বা তার বেশি সময়
– অবৈতনিক, বছরের বা তার কম সময়ের জন্য
১০/ পুরুষ কর্মচারীদের এছাড়াও নবজাত শিশু পরিচর্যা করার জন্য ১ দিন সবেতনতার ছুটি দিবেন যা উপকারে আস্তে পারে ।
শ্রম অধিকার এবং লঙ্ঘনের জন্য মালিককে অবশ্যই আইনের আয়তায় আনা হবে।
১১/ ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আযহা:-
সৌদি শ্রম আইন (ধারা ১১২ ) মতে, এমপ্লয়িজ ৪ দিন ঈদ-উল-ফিতরের জন্য দেওয়া অবকাশ পাবেন ও রমজানের জন্য ৩০ দিনের জন্য অনুমতি দেওয়া হয়। এবং অন্য ৪ দিনের ছুটিতে দেওয়া, ঈদ-উল-আযহার জন্য ।
১২/ জাতীয় দিবস :-
সৌদি আরবের জাতীয় দিবস সেপ্টেম্বর এর প্রতি ২৩ তারিখে পালিত হয়। সমস্ত কর্মচারী সৌদি আরবে জাতীয় দিবসের জন্য একদিন করে ছুটির দেয়ার জন্য আইন মঞ্জুর করা হয়।
সৌদিতে ২০১৫ সালের ছুটির দিন
১৩/ গৃহকর্মীদের জন্য নোট: উপরে উল্লিখিত আইন বা ছুটি ব্যাক্তিগত সৌদিদের স্পন্সর হোম, গৃহস্থালী ওয়ার্কার্স ড্রাইভার এ কাজ করার ভিসাধারিদের জন্য প্রয়োগ করা হয় না। গৃহকর্মীদের ২ বছরের পর এবং এক দিন বন্ধ থাকে প্রতি সপ্তাহের জন্য এনটাইটেল এক মাস সবেতন ছুটি হয়।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates