Social Icons

Monday, November 21, 2016

ড্রোন আমদানি নিয়ন্ত্রণে নীতিমালা করা হচ্ছে

ড্রোন বা মানুষবিহীন বিমান আমদানিতে একটি নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এটি ২০১৫-১৮ আমদানি নীতিমালায় অন্তর্ভুক্ত করা হবে। এ উদ্দেশ্যে আগামীকাল বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অবৈধ পথে ড্রোন আমদানির পরিমাণ বেড়ে যাওয়ায় সরকার তা নিয়ন্ত্রণে এই নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। 
এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সি শফিউল হক গতকাল 
 বলেন, ড্রোন আমদানি নিয়ন্ত্রণ করতে এ বিষয়ে একটি নীতিমালা প্রণয়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
সূত্র জানায়, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গত তিন মাসে প্রায় ৩৮টি চালকবিহীন ছোট উড়ন্ত যান বা ড্রোন আটক করা হয়েছে। এগুলো বিমানবন্দরের কার্গো গুদাম থেকে পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। তবে আমদানি নীতিমালায় ড্রোন আমদানির সুযোগ না থাকায় জাতীয় রাজস্ব বোর্ডের শুল্কনীতি বিভাগেও কোনো নির্দেশনা নেই। তারপরও ড্রোন আমদানি হচ্ছে। এ অবস্থায় আমদানি ও আমদানির ক্ষেত্রে বিমানবাহিনী বা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ অথবা অন্য কোনো কর্তৃপক্ষের অনুমোদন লাগবে কি না, সে বিষয়ে নির্দেশনা চেয়েছে শুল্ক কর্তৃপক্ষ।  
সূত্র জানায়, গত তিন মাসে আটক ড্রোনগুলো নিতে ঢাকা কাস্টম হাউসের সঙ্গে কেউ যোগাযোগ করেনি। এমনকি কেউ কোনো আবেদনও করেনি। আটক ড্রোনগুলো চীনের তৈরি। এগুলোর মধ্যে শুল্ক গোয়েন্দারা গত সেপ্টেম্বর মাসে গার্মেন্টসের আমদানি করা কাপড়ের ভেতরে লুকিয়ে আনা পাঁচটি ড্রোন উদ্ধার করেছিলেন। বিমানবন্দরে কুরিয়ার গেট দিয়ে খালাসের সময় এগুলো জব্দ করা হয়। ওই কাপড় ও ড্রোন কারা এনেছে, তা জানা যায়নি।
এনবিআরে খোঁজ নিয়ে জানা গেছে, ড্রোনগুলো রিমোট কন্ট্রোল নিয়ন্ত্রিত। এসব ড্রোন ৪০০ ফুট বা ৪০তলা ভবনের সমান উচ্চতায় উড়তে সক্ষম। ওড়ার সময় কোনো শব্দ হয় না। পাঁচ কিলোমিটার দূর থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে এ ড্রোন নিয়ন্ত্রণ করা সম্ভব।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর সূত্র জানায়, আটক ড্রোনের বিষয়টি পর্যালোচনার জন্য একাধিক গোয়েন্দা সদস্য সম্প্রতি কাস্টম হাউসে সংশ্লিষ্ট শুল্ক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। ২০১২-১৫ ও ২০১৫-১৮তে ড্রোন আমদানির বিষয়ে কোনো নির্দেশনা না থাকলেও দেশে কেন এবং কী কাজে ব্যবহারের জন্য ড্রোন আমদানি হচ্ছে তা খতিয়ে দেখার বিষয়ে আলোচনা হয়েছে।
জানা যায়, পদ্মা সেতুর কাজে নিয়োজিত ঠিকাদার কর্তৃপক্ষ ড্রোন ব্যবহার করছে বলে জানা গেছে। তবে দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরাও বিভিন্ন ধরনের ড্রোন তৈরি করছেন। গত বছরের ২৯ জানুয়ারি সিলেটে পরীক্ষামূলকভাবে ড্রোন উড়িয়েছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরদিন ৩০ জানুয়ারি আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছিল, ‘ড্রোন বা রিমোট কন্ট্রোলচালিত বিমান বা হেলিকপ্টার উড্ডয়ন সক্ষমতা নিরীক্ষণের লক্ষ্যে কোনো ধরনের অনুমতি ছাড়াই পরীক্ষামূলকভাবে উড্ডয়ন করা হচ্ছে, যা উড্ডয়ন নিরাপত্তার জন্য মারাত্মক ঝুঁকিস্বরূপ।’
বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘নির্ধারিত আকাশপথগুলো ছাড়া অন্যান্য স্থানে যেকোনো ধরনের বিমান (বেসামরিক-সামরিক ড্রোন, রিমোট কন্ট্রোলচালিত হালকা বিমান/হেলিকপ্টার) উড্ডয়নের জন্য বিমানবাহিনী কর্তৃক মতামত ও পূর্ব অনুমোদন প্রয়োজন।’
আইএসপিআরের ওই বিজ্ঞপ্তির বিষয়টি উল্লেখ করে ড্রোন আমদানির ক্ষেত্রে নির্দেশনা চেয়ে সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডে (সদস্য, শুল্কনীতি) চিঠি দিয়েছে ঢাকা কাস্টম হাউস। কমিশনার লুত্ফর রহমান স্বাক্ষরিত চিঠিতে ড্রোন আমদানির ক্ষেত্রে বিমানবাহিনী বা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ অথবা অন্য কোনো কর্তৃপক্ষের অনুমোদন লাগবে কি না, সে বিষয়ে বাণিজ্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা সাপেক্ষে নির্দেশনা প্রদানের অনুরোধ করা হয়।
এদিকে আনসারুল্লাহ বাংলা টিমের দুই সদস্যকে গ্রেফতারের পর গত বছরের ১৭ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম ড্রোন দিয়ে নাশকতা ঘটানো সম্ভব বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন। ওই সময় গ্রেফতারকৃত তানজিল হোসেন ও গোলাম মওলা ড্রোন নিয়ে গবেষণা করছিল জানিয়ে তিনি বলেছিলেন, তাদের তৈরি ড্রোন ভারি বোমা নিয়ে ২০-৩০তলা পর্যন্ত উঁচুতে উঠতে সক্ষম। তাই ড্রোন আমদানি এখনই নিয়ন্ত্রণ করা না হলে এটি এক সময় নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates