Social Icons

Thursday, July 27, 2017

সাড়ে তিনবছরে ৪ লাখ কোটি টাকার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা


বাংলাদেশ গত সাড়ে তিন বছরে বিদেশে ২২ লাখ ৫৯ হাজার ৭৮৬ জন শ্রমিক পাঠিয়েছে এবং এ সময় রেমিটেন্স পেয়েছে ৫ হাজার ৪২ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৪ লাখ কোটি টাকার উপরে।

শনিবার বাংলাদেশ সংবাদ সংস্থা- বাসসের খবরে এ তথ্য জানানো হয়েছে।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) বরাতে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন নাগাদ ৫ লাখ ২০ হাজার ৪৯০ জন শ্রমিক বিদেশে চাকরি নিয়েছেন এবং তারা দেশে পাঠিয়েছেন প্রায় ৬৬০ কোটি ডলার।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বলেছেন, এ বছরের শেষ নাগাদ আরও প্রায় ১০ লাখ শ্রমিক বিদেশে যাবে। পূর্ববর্তী যেকোন হিসাবের তুলনায় এই সংখ্যা হবে বেশি।

জনশক্তি বাণিজ্যে প্রতারণামূলক কর্মকাণ্ডের প্রতি দৃষ্টি আকর্ষণ করে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের জনগণকে বিদেশে যাওয়ার ক্ষেত্রে সরকারি চ্যানেল ব্যবহারে সচেতন করতে আরও বেশি তৎপর হওয়ার পরামর্শ দেন।

মন্ত্রী বলেন, ‘সচেতনতামূলক প্রচারণা পল্লী এলাকায় বেশি করা উচিত।’

বর্তমানে ১৫৯টি দেশে বাংলাদেশি শ্রমিকরা যাচ্ছে উল্লেখ করে বিএমইটি’র একজন কর্মকর্তা বলেন, বিদেশে আরও বেশি বাংলাদেশী শ্রমিক পাঠাতে নতুন নতুন বাজার খোঁজার প্রচেষ্টা চলছে। তিনি জানান, আরও বেশি দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে সরকার উপজেলা পর্যায়ে ৪৩৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রও নির্মাণ করছে।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates