Social Icons

Friday, September 23, 2016

চিলির ইস্টার আইল্যান্ডের রহস্যময় মোয়াই মূর্তি

চিলির ইস্টার আইল্যান্ডের রহস্যময় মোয়াই মূর্তি
ইস্টার দ্বীপ প্রশান্ত মহাসাগরের দক্ষিণ অঞ্চলের একটি বিখ্যাত পর্যটন কেন্দ্র।রাপা নুই হিসেবে পরিচিত ইস্টার দ্বীপ সদা ক্রমবর্ধমান পর্যটন সহ পৃথিবীর এক নির্জন অংশ। ইস্টার দ্বীপ নির্জন হলেও এর একটি সংস্কৃতি রয়েছে যা চূড়ান্ত শৈল্পিক মিনার এবং অধিবাসীদের মধ্যে দিয়ে বিকশিত হয় যারা বর্তমানে তাদের সংস্কৃতি বজায় রাখার পাশাপাশি পর্যটনের সাথে আসা সম্ভাব্য ঝুঁকি গুলিকে পরিচালনা করার চেষ্টা করছেন।
এখানে ভ্রমণকারীদের জন্য উপলব্ধ বিভিন্ন ভ্রমণ প্যাকেজ রয়েছে (উভয় ব্যক্তিগতভাবে এবং ছোট ছোট দলের মধ্যে) যার মধ্যে ইস্টার দ্বীপে থাকার ব্যবস্থা ও একটি নির্দিষ্ট শহরের থেকে বিমান ভাড়াও প্রদান করবে।
ইস্টার দ্বীপ চিলি উপকূলরেখার পশ্চিমে অবস্থিত, যা শুধুমাত্র পৃথিবীর সবচেয়ে নির্জন স্থান হিসেবে পরিচিত নয় বরং তার বিশালাকার মূর্তি গুলির জন্যেও সমান ভাবে বিখ্যাত।পর্যটকরা সাধারণত গুহা এবং মিনারগুলি প্রত্যহ পরিদর্শন করেন এবং সেইসাথে এখানকার স্থানীয় এবং তাদের সংস্কৃতি সম্পর্কে পরিচিতি লাভ করেন।
আহু ভিনাপুতে তৈরি পাথরের অপূর্ব প্রাচীর একটি আবশ্যক পরিদর্শনীয় গন্তব্য। এই প্রাচীরের স্থাপত্য গুলির উপর নির্ভর করে এখানে একটি প্রচলিত বিশ্বাস রয়েছে যে এখানকার প্রাথমিক অধিবাসীরা দক্ষিণ আমেরিকা থেকে আগত ছিল। আহু ভিনাপু ছাড়াও রানো রারাকু এবং সেবাস্টিয়ান ইংলার্ট এনথ্রোপলজিক্যাল মিউজিয়ামও অত্যন্ত পরিদর্শনযোগ্য।
এই নৃতাত্ত্বিক মিউজিয়ামে একটি বৃহৎ কক্ষ রয়েছে যেখানে প্রাথমিক অধিবাসীদের সম্পর্কে বিভিন্ন তথ্য ও ঐতিহাসিক হস্তনির্মিত পণ্য রয়েছে।
পর্যটকরা এখানে এছাড়াও অরোঙ্গো আগ্নেয়গিরিতে আরোহণ এবং গভীর ডাইভিং-এর মত কিছু রোমাঞ্চকর ক্রিয়াকলাপ উপভোগ করে।ডুবুরিরা এখানে এত সুন্দর এক স্পষ্ট দৃশ্য দেখতে পাবে যা বিশ্বের কোথাও নেই।

ইস্টার দ্বীপ মানচিত্র

ইস্টার দ্বীপ সম্পর্কিত ঘটনা –

  • ইস্টার দ্বীপ 1860 সালে খনিজ সম্পদের অভাবে ও আক্রমণকারী প্রজাতিদের অভাবে ধ্বসে পড়ে যায়।
  • 1966 সালে এই দ্বীপ জনসাধারণের জন্য উন্মুক্ত হয়।
  • ইস্টার দ্বীপে এছাড়াও স্বাদু জলের স্থায়ী উৎসের অভাব রয়েছে এবং এখানে এক শীতল তাপমাত্রা সহ সারাবছর ধরে এক মাঝারী শীতকাল বিরাজ করে।

ইস্টার দ্বীপ কোথায় অবস্থিত?

ইস্টার দ্বীপ প্রশান্ত মহাসাগরের দক্ষিণ পূর্বাঞ্চলে অবস্থিত এবং পলিনেশীয় ত্রিভুজের দক্ষিণ প্রান্তে অবস্থিত।

ইস্টার দ্বীপ পরিদর্শনের সেরা সময় –

ইস্টার দ্বীপ পরিদর্শনের সেরা সময় হল যখন তাপমাত্রা খুব গরম থাকেনা তবে সল্প উষ্ণ থাকে। দক্ষিণী বসন্ত এবং শরৎ ঋতু এই স্থান পরিদর্শনের জন্য সবচেয়ে উপযুক্ত সময়।

ইস্টার দ্বীপ সম্পর্কিত বিস্তারিত তথ্য –

নিকটবর্তী আকর্ষণ: সান্তিয়াগো, ভালপারাইসো, পুয়েত্রো ভারাস, পিউকন

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates