Social Icons

Friday, September 23, 2016

আর্জেন্টিনার সান্তা ক্রুজের প্রদেশে অবস্থিত কুয়েভা ডি লাস মনোস বা হাতের গুহা

আর্জেন্টিনার সান্তা ক্রুজের প্রদেশে অবস্থিত কুয়েভা ডি লাস মনোস বা হাতের গুহা
কুয়েভা দে লাস মানোস, স্প্যানিশ ভাষায় যার অর্থ হল "হাতের গুহা", যা হল গুহার দেওয়ালে বিখ্যাত চিত্রকলার একটি সারি।আর্জেন্টিনার সান্টা ক্রুজ প্রদেশে অবস্থিত এই গুহা চিত্র 9,000 থেকে 13,000 বছর প্রাচীন যা পাটাগোনিয়ায় অবস্থিত শিকারী এবং সংগ্রহকারী মানুষদের দ্বারা তৈরি করা হয়েছিল। এই সম্প্রদায়রা দক্ষিণ আমেরিকার অত্যন্ত প্রাচীন যাদের জন্য এই স্থান খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।এই গুহা বিভিন্ন মানুষ দ্বারা অধ্যুষিত ছিল যাদের মধ্যে সবচেয়ে সাম্প্রতিকতম ছিল সম্ভবত 700 সালের দিকের তেহুয়েলচে পূর্বপুরুষরা। প্রত্নতত্ত্ববিদরা আবিষ্কার করেছেন যে এই গুহায় বসবাসকারী মানুষেরা গুহার দেয়ালে রঙ ছড়ানোর জন্য হাড় খোদাই করে পাইপ তৈরি করত, পাত বা ফলক হিসেবে তাদের হাতকে ব্যবহার করে লাল, বেগুনি, হলুদ, এবং বাদামী বিভিন্ন রঙের শত শত হাতের ছাপ তৈরি করত। অধিকাংশ বাম হাত যা থেকে এটা বোঝা যেত যে শিল্পীরা ডান হাত দিয়ে তাদের নিজেদের হাত আঁকত।এখানে কিছু শিল্পকলাও রয়েছে, যেমন গুয়ানাকোস ও রিয়া পক্ষী সহ মানুষ এবং পশুদের সম্মিলিত শিকারের দৃশ্য এবং এর পাশাপাশি বিভিন্ন আকৃতি এবং আঁকাবাঁকা বিমূর্ত নকশা দেখা যায়।

কুয়েভা দে লাস মানস মানচিত্র

কুয়েভা দে লাস সম্পর্কিত তথ্যাবলী –

  • এই গুহাচিত্র 7370 খ্রিস্টপূর্বাব্দের অন্তর্গত।
  • এই প্রধান গুহার গভীরতা 24 মিটার (79 ফুট), উচ্চতা 10 মিটার (33 ফুট), কিন্তু ঊর্ধ্বমুখী অভ্যন্তরীণ ঢালু, তাই গুহার পিছনে অংশের উচ্চতা কেবলমাত্র 2 মিটার (7 ফুট)।
  • প্রধান গুহা থেকে অনুপ্রবেশ মিটার (49 ফুট) প্রশস্ত।
  • এই রঙগুলি লৌহ অক্সাইড (লাল এবং বেগুনী), চীনামাটি (সাদা), ন্যাট্রোজারোসাইট (হলুদ) এবং ম্যাঙ্গানিজ অক্সাইড (কালো) থেকে তৈরি করা হয়।

কুয়েভা দে লাস মানস কোথায় অবস্থিত ?

কুয়েভা দে লাস মানোস পাটাগোনিয়ার পিনটিউরাস নদী উপত্যকায় অবস্থিত। এই গুহা আর্জেন্টিনার সান্টা ক্রুজ প্রদেশের অংশ যা পেরিতো মোরেনো থেকে প্রায় 163 কিলোমিটার (101 মাইল) দক্ষিণে অবস্থিত। এই অঞ্চলে বহু গিরিখাত এবং পাহাড় রয়েছে এবং গাড়ী বা বাস দ্বারা সড়ক পথের মাধ্যমে পর্যটকরা দূরবর্তী গুহার একটি ভ্রমণ করতে পারেন।

কুয়েভা দে লাস মানস পরিদর্শনের সেরা স্থান –

নাতিশীতোষ্ণ জলবায়ুর অন্তর্গত হওয়ায় এই স্থান সারা বছর ধরে পরিদর্শন করা যেতে পারে, তবে পূর্ণ গ্রীষ্মে এবং শীতকালের মাঝখানে এই স্থান এড়িয়ে যাওয়া উচিত।বসন্ত ও গ্রীষ্মকাল এই গুহা পরিদর্শনের জন্য সবচেয়ে সেরা সময়।

কুয়েভা দে লাস সম্পর্কিত বিস্তারিত তথ্যাবলী –

নিকটবর্তী আকর্ষণ: বাজো ক্যারাকোলস, পার্ক নাসিওনাল পেরিতো মোরেনো, টিয়েরা ডেল ফুয়েগো, এল চ্যালতেন

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates