Social Icons

Saturday, June 24, 2017

সৌদি জোটের দেওয়া সকল শর্ত প্রত্যাখ্যান করেছে কাতার

নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য সৌদি জোটের দেওয়া ১৩ শর্তের সবই প্রত্যাখ্যান করেছে কাতার। দোহা বলছে, আল-জাজিরা টেলিভিশন বন্ধসহ যে কয়েকটি শর্ত দেওয়া হয়েছে তা বাস্তবসম্মত নয়। কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি বন্ধে সৌদি জোটের আহ্বান প্রত্যাখ্যান করেছে আঙ্কারাও।

শুক্রবার তুর্কি প্রতিরক্ষামন্ত্রী বলেন, কাতারে তাদের সামরিক ঘাঁটি পারস্য উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করছে। ঘাঁটি বন্ধের আহ্বানকে তুরস্ক-কাতার সম্পর্কের বিষয়ে নাক গলানো বলেও বর্ণনা করেন তিনি।

গেল ৫ই জুন সন্ত্রাসবাদে সমর্থন ও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ তুলে সৌদি আরবসহ কয়েকটি প্রতিবেশী দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর শুক্রবার প্রথমবারের মতো নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ১৩টি শর্ত দেয় সৌদি আরব।

অচলাবস্থা নিরসনে কাতারকে যে শর্ত দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে- দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আল-জাজিরা টেলিভিশনের সম্প্রচার বন্ধ করা। ইরান এবং তুরস্কের সঙ্গে সম্পর্ক সীমিত করা। এছাড়া, সন্ত্রাসবাদে অর্থায়ন বন্ধসহ কাতারে স্থাপন করা তুর্কি সামরিক ঘাঁটি বন্ধ করে দেওয়া।

তবে সৌদি আরবসহ তার মিত্ররা যে শর্ত দিয়েছে তা বাস্তবসম্মত নয় উল্লেখ করে প্রত্যাখ্যান করেছে কাতার। দোহা বলছে, সৌদি আরব যে শর্ত দিয়েছে কাতারের পক্ষে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। শর্ত হাতে পাওয়ার বিষয়টি নিশ্চিত করে কাতার সরকারের জনসংযোগ কর্মকর্তা শেখ সাইফ আল থানি জানান, সৌদি জোটের প্রস্তাব কাতারের সার্বভৌমত্ব, স্বাধীনতা ও বিদেশ নীতির ওপর হস্তক্ষেপ।

কাতারে তুর্কি সামারিক ঘাঁটি বন্ধে সৌদি জোটের আহ্বান নাকচ করে দিয়েছে আঙ্কারাও। শুক্রবার এক টেলিভিশন সাক্ষাতকারে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইসিক বলেন, কাতারে তুর্কি সামরিক ঘাঁটি পারস্য উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করায় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন কাছে। ওই অঞ্চলের নিরাপত্তার স্বার্থে কোনো ভাবেই সামরিক ঘাঁটি বন্ধ করা হবে না।

সৌদি জোটের ঘাঁটি বন্ধের আহ্বান সম্পর্কে এখনো আমি কিছু জানি না। তবে ২০১৪ সালে কাতারের সঙ্গে করা চুক্তি বাতিলের বিষয়টি বিবেচনার কোনো পরিকল্পনা তুরস্কের নেই। ঐ চুক্তির আওতায়ই কাতারে তুরস্কের সামরিক ঘাঁটি স্থাপিত হয়েছে। পারস্য উপসগারের নিরাপত্তায় এটি খুবই গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি। আমি মনে করি, ঘাঁটি বন্ধের আহ্বান জানানোর মাধ্যমে আঙ্কারা-দোহা দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে নাগ গলানো হয়েছে।

এদিকে, আল-জাজিরা টেলিভিশন বন্ধে সৌদি আরব যে শর্ত দিয়েছে তার নিন্দা জানিয়েছে টেলিভিশনটির কর্তৃপক্ষ। সৌদি জোটের এই ধরনের শর্ত বাক-স্বাধীনতার ওপর চরম আঘাত বলেও মন্তব্য করা হয়। আল-জাজিরা তার পেশাদারিত্ব ধরে রেখে সব ধরনের কর্মকাণ্ড পরিচালনা করছে বলে জানান টেলিভিশনটির ব্যবস্থাপনা পরিচালক। টেলিভিশন বন্ধের শর্তের নিন্দা জানিয়েছে বিভিন্ন মানবাধিকার সংগঠনও।

সৌদি আরবসহ কয়েকটি দেশের অবরোধ আরোপের পর কাতারে তুরস্কের রফতানি বেড়েছে তিনগুণ। পারস্য উপসাগরীয় কয়েকটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর কাতারের ব্যবসায়ীরা এখন তুরস্কমুখী। তুর্কি বাণিজ্যমন্ত্রী জানান, কেবল জুন মাসেই কাতারে তাদের রফতানির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩২ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates