Social Icons

Saturday, June 24, 2017

ব্রাজিল,আর্জেন্টিনা ,প্যারাগুয়ে সহ আমেরিকা মহাদেশে সব দেশ গুলোতে রবিবার ঈদুল ফিতর ।


গতকাল শনিবার সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ব্রাজিল , আর্জেন্টিনা , প্যারাগুয়ে সহ আমেরিকা মহাদেশের দেশ গুলোতে  আগামিকাল রবিবার  পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ব্রাজিলে আবস্থানরত দক্ষিণ আমেরিকার ইসলামিক সংগঠন গুলো এক প্রেস বার্তায় এই সংবাদ দেয় ।

 ঈদের চাঁদ দেখা-সংক্রান্ত একটি ঘোষণা দেওয়া হয় সৌদি আরবের সুপ্রিম কোর্ট থেকে। সেখানে খালি চোখে বা দুরবিনের সাহায্যে কেউ ঈদের চাঁদ দেখতে পেলে পার্শ্ববর্তী কর্তৃপক্ষকে জানানোর জন্য বলা হয়। চলতি বছর রমজান মাস ২৯ দিনেই শেষ হওয়ার সম্ভাবনা আছে বলে আগেই জানিয়েছিলেন দেশটির জ্যোতির্বিজ্ঞানীরা।

সৌদি ছাড়াও ঈদুল ফিতরের চাঁদ দেখতে পাওয়ার খবর জানিয়েছে ‘ইসলামিক কাউন্সিল অব নর্থ আমেরিকা’। তাদের তথ্য অনুযায়ী স্থানীয় সময় রবিবার যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপন করা হবে। এ ছাড়া মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর ও ব্রুনাইতে ঈদের চাঁদ দেখা গেছে। ইউরোপের দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত সুইডেন ও জার্মানিতে চাঁদ দেখার খবর পাওয়া গেছে।
ব্রাজিলের প্রতিটি শহরে এদের নামাজ হবে জামাতের সাথে। মুসলিমদের ঈদের নামাজ ও সংশ্লিষ্ট বিষয়ে এরই মধ্যে মসজিদের ইমামদের নির্দেশনা দেওয়া হয়েছে ব্রাজিলের ধর্ম মন্ত্রণালয় ।

  এ ছাড়া শহরগুলোর নিরাপত্তা ও পরিচ্ছন্নতার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

ব্রাজিলের সাও পাওলতে হবে সব চেয়ে বড় জামাত। তার পর কুরিচিবা সহ যেসব শহরে মসজিদ আর মুসলিম আছে সব জায়গায় ঈদুল ফিতর এর নামাজ এর ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন  

     ব্রাজিলের রাষ্ট্রপতি মিশেল টেমের। সেই সাথে ব্রাজিলের  মুসলিম উম্মাদের ঈদুল ফিতর এর শুভেচ্ছা জানিয়েছেন তিনি ।

অন্য দিকে  আর্জেন্টিনা র রাজধানী ভুয়েনাস আইরিস এ হবে ঈদুল ফিতর এর সব চেয়ে বড় জামাত। আর প্যারাগুয়ে র বিভিন্ন শহরে ঈদুল ফিতর এর নামাজের ব্যবস্থা করা হয়েছে।

 

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates