Social Icons

Monday, February 25, 2019

ভেনিজুয়েলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৫ জন নিহত

ভেনিজুয়েলা সীমান্তে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ৫ জন নিহত এবং আড়াইশ’র বেশি আহত হয়েছে। কলম্বিয়া থেকে মার্কিন ত্রাণবাহী গাড়ি আনার সময় এই হতাহতের ঘটনা ঘটে। প্রেসিডেন্ট মাদুরো যে কোনো মূল্যে মার্কিন ত্রাণবাহী ট্রাক আটকানোর অঙ্গীকার করেছেন। স্বঘোষিত প্রেসিডেন্ট গুয়াইদো প্রেসিডেন্ট মাদুরোকে উত্খাতের হুমকি দিয়েছেন। খবর সিএনএন ও রয়টার্সের।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পিও মাদুরোকে ‘অসুস্থ অত্যাচারী শাসক’ বলে উল্লেখ করেছেন। প্রেসিডেন্ট মাদুরো কলম্বিয়ার সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক বন্ধের ঘোষণা দিয়েছেন। এদিকে ভেনিজুয়েলার সঙ্গে যুদ্ধে না জড়াতে ওয়াল স্ট্রিটে সমাবেশ করেছেন একদল বিক্ষোভকারী।
সীমান্তে সংঘাত অব্যাহত
ভেনিজুয়েলা সীমান্তের কাছে কলম্বিয়ার ওয়্যারহাউসে মার্কিন খাবার ও ঔষধবাহী কয়েকটি ট্রাক পৌছেছে। সেখান থেকে ট্রাকগুলো ভেনিজুয়েলায় আনার চেষ্টা করেন গুয়াইদোর সমর্থকরা। এর আগে শনিবার কলম্বিয়া সরকার জানিয়েছিল, সীমান্ত থেকে মানববন্ধনের মাধ্যমে ত্রাণ ভেনিজুয়েলায় পাঠানো হবে। কিন্তু ট্রাকগুলোর সীমান্তে আনার পর প্রেসিডেন্ট মাদুরোর সেনাবাহিনী আটকে দেয়। এই সময় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে নিরাপত্তা বাহিনী গুলি চালায় বলে অভিযোগ পাওয়া গেছে। গুয়াইদোর সমর্থক এবং এমপি আদ্রিয়ানা পিচারডো জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর গুলিতে শনিবার অন্তত ৫ জন নিহত এবং ২৮৫ জন আহত হয়েছে। তবে তা নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে মার্কিন প্রভাবশালী মিডিয়া সিএনএন। বিক্ষোভের সময় দুটি ট্রাকে আগুন ধরে যায়। কিভাবে আগুন ধরলো তা জানা যায়নি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মুখোশ পরা অনেক বেসামরিক নাগরিককেও বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালাতে দেখা যায়।
মাদুরো-গুয়াইদোর পাল্টাপাল্টি হুমকি
ত্রাণ আটকে দেওয়া এবং হতাহতের ঘটনায় গুয়াইদো এক টুইটার বার্তায় বলেছেন, শনিবারের ঘটনার পর আমি বলতে বাধ্য হচ্ছি যে, আমাদের স্বাধীনতা রক্ষায় আন্তর্জাতিক বিশ্বের সব বিকল্প হাতে রাখা উচিত। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, ভেনিজুয়েলা সংকটে সামরিক হস্তক্ষেপসহ সব বিকল্প আমার টেবিলে আছে। যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা বিশ্ব গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। প্রেসিডেন্ট মাদুরো মার্কিন ত্রাণকে সামরিক হস্তক্ষেপের একটি ইঙ্গিত বলে উল্লেখ করেছেন। শনিবার কারাকাসে এক সমাবেশে মাদুরো গুয়াইদোকে ভাঁড় এবং যুক্তরাষ্ট্রের পুতুল বলে উল্লেখ করেন। তিনি যে কোনো মূল্যে ত্রাণ আটকে দেওয়ার অঙ্গীকার করেন। কলম্বিয়া সরকার জানিয়েছে, শনিবার সীমান্তে নিরাপত্তা বাহিনীর অন্তত ৬০ জন সদস্য মাদুরোর পক্ষ ত্যাগ করেছে।
অসুস্থ ও অত্যাচারী শাসক
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাদুরোকে অসুস্থ অত্যাচারী শাসক বলে উল্লেখ করেছেন। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আজ সোমবার ল্যাতিন আমেরিকার লিমা গ্রুপভুক্ত দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন। হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, সোমবার বোগোতায় হুয়ান গুয়াইদোর সঙ্গে বৈঠক করবেন মাইক পেন্স। লিমা গ্রুপের বৈঠকে গুয়াইদোর প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা বলবেন মাইক পেন্স। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনও টুইটার বার্তায় গুয়াইদোকে সমর্থন জানিয়েছেন। ত্রাণ প্রবেশে বাধা দেওয়ায় কয়েকজন মার্কিন সিনেটর এবং ইউরোপীয় ইউনিয়ন মাদুরোর নিন্দা জানিয়েছেন।
ওয়াল স্ট্রিটে সমাবেশ
প্রেসিডেন্ট মাদুরোকে সমর্থন জানিয়ে নিউ ইয়র্কের ওয়াল স্ট্রিটের সামনে বিক্ষোভ করেছে একদল প্রতিবাদকারী। তারা ভেনিজুয়েলায় যুদ্ধে না জড়াতে মার্কিন প্রশাসনের প্রতি আহবান জানিয়েছে। ভেনিজুয়েলার আর্থিক সংকটের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে তারা।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates