Social Icons

Saturday, May 28, 2016

বাংলাদেশীদের জন্য ব্রাজিল হবে আরেক আমেরিকা ,লন্ডন

আটলান্টিক মহাসাগর দ্বারা পরিবেষ্টিত ব্রাজিল দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ রাষ্ট্র। জনসংখ্যা ও আয়তনে বিশ্বের পঞ্চম বৃহত্তম রাষ্ট্র ব্রাজিল আমেরিকা মহাদেশের একমাত্র পর্তুগিজভাষী দেশ। চিলি ইকুয়েডর ব্যতীত দক্ষিণ আমেরিকার সব দেশের সঙ্গে দেশটির সীমানা আছে। ১৫০০ সালের দিকে পর্তুগিজ অভিযাত্রী পেদ্রো ব্রাজিলে পৌঁছার পর থেকে ১৮১৫ সাল অবধি দেশটি আমেরিকা মহাদেশের একমাত্র পর্তুগিজ উপনিবেশ হিসেবে শাসিত হয়। ১৮২২ সালে ব্রাজিলে পর্তুগিজ শাসনের অবসান হয়। ১৮২৪ সালে দেশটির প্রথম সংবিধান পাস হয়। এর দীর্ঘদিন পর ১৮৮৯ সালে ব্রাজিল একটি সংযুক্ত প্রজাতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করে।

রাষ্ট্রপতিশাসিত সংযুক্ত প্রজাতন্ত্র ব্রাজিল বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ। অন্যদিকে বিশ্বে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশগুলোর মধ্যে অন্যতম ব্রাজিল ব্রিকসের প্রতিষ্ঠাতা সদস্য। এছাড়া জাতিসংঘ, জি-২০, লাতিন ইউনিয়ন, অর্গানাইজেশন অব ইবেরো আমেরিকান স্টেটস ও ইউনিয়ন অব সাউথ আমেরিকান নেশন্সের সদস্য হিসেবে ব্রাজিল আন্তর্জাতিক অঙ্গনে সর্বদাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একটি ফেডারেল ডিস্ট্রিক্ট, ২৬টি প্রদেশ, ৫৫৬৪টি মিউনিসিপ্যালিটি নিয়ে গঠিত ব্রাজিলের লোকসংখ্যা প্রায় ১৯ কোটি। তিনটি টাইম জোনে বিভক্ত ব্রাজিলের আয়তন ৫,২৯০, ৮৯৯ বর্গমাইল। ফুটবল আর সাম্বা নৃত্যের জন্য বিখ্যাত ব্রাজিলের বর্তমান সংবিধান গৃহীত হয় ১৯৮৮ সালে।

মুলত ২০০৯ সাল থেকে ব্রাজিলে বাংলাদেশীদের আগমন শুরু ।প্রথম বাংলাদেশ থেকে কেও সরাসরি ব্রাজিল আসতে ভিসা পেত না। তাই ভলিবিয়া, আর্জেন্টিনা , পেরু, প্যারাগুয়ে , গায়েনা,হয়ে  ব্রাজিল আসতে হত ।
তবে ২০১২ সালে বাংলাদেশ ও ব্রাজিল কুটনৈতিক সম্পর্কে যুক্ত হয় তাই এখন বাংলাদেশ থেকে সরাসরি ভিসা নিয়ে ব্রাজিল আসা যায় ।

অন্যান্য দেশ থেকে  ব্রাজিল অনেক সহজে  থাকার আনুমতি পাওয়া যায়। এমন কি অল্প সময়ে এদেশের  সিটিজেন পাওয়া যায় । তাই ২০১৬ সালেই অনেক প্রবাসী বাংলাদেশী  তাদের পরিবার ও সন্তানদের ব্রাজিল নিয়ে এসে স্থায়ী বসবাস শুরু করেছেন। 
 সম্প্রতি ব্রাজিলের এক সরকারী কর্মকর্তা বলেছেন -২০১৭ সালের  মধ্যে  হয়তো  আমেরিকা, লন্ডন এর মত এখানে  ( ব্রাজিলে ) বাংলাদেশী ও অন্যান্য দেশী প্রবাসীরা পরিবার নিয়ে স্থায়ী বসবাস শুরু করবেন।


1 comment:

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates