Social Icons

Monday, December 11, 2017

আতঙ্কে দিন কাটাচ্ছে সৌদি প্রবাসীরা

বাংলাদেশের বৃহৎ শ্রমবাজার সৌদি আরব। দেশটিতে প্রায় ২৪ লাখ বাংলাদেশির রয়েছে।  যার মধ্যে আড়াই লাখ অবৈধ প্রবাসী। যাদের অনেকেই পুলিশের হাতে ধরা পড়েছেন আবার অনেকে দূর্গম মরুভূমিতে পালিয়ে দিন কাটাচ্ছে। তাছাড়া সৌদি সরকারের এই চলমান আটক অভিযানে অবৈধ এবং আইন অমান্যকারীদের ঠিক কি ধরণের শাস্তির মধ্যে পড়তে হবে তা এখনও জানেন না এসব প্রবাসী বাংলাদেশি। ফলে যেসব বৈধ শ্রমিক রয়েছে তারাও আছেন বিপাকে।
এসব বিষয়ে কথা বলেন সৌদি প্রবাসী ব্যবসায়ী মোঃ জাকির হোসেন। তিনি প্রায় ৩০ বছর ধরে বসবাস করছেন সৌদিতে। ব্যবসায়ী জাকির বলেন, ‘এরই মধ্যে সৌদি আরবের শ্রম এবং উন্নয়ন পরিকল্পনা মন্ত্রণালয় দেশটিতে অবস্থানরত প্রবাসীদের আকামায় পেশা পরিবর্তনের সুযোগ বাতিল করেছে। তাছাড়া প্রায় এক লাখ সাত হাজারের মত প্রবাসী বাংলাদেশি আটক হয়েছে। নতুন বিভিন্ন ধরণের খাতকে সৌদিকরণ করা হচ্ছে। তারা চেষ্টা করছে যেন তাদের দেশের নাগরিকরা বেকার না থাকে। এ জন্য বিভিন্ন এলাকায় ঝটিকা অভিযান চালাচ্ছে তাদের তদন্তকারীরা। নিয়ম ভঙ্গ করে পেশা পরিবর্তনকারীকে শনাক্ত করা হলে প্রত্যেককে ২৫ হাজার রিয়াল জরিমানা করা হবে।
তাছাড়া নিতাকাত পদ্ধতির আওতায় প্রবাসী শ্রমিকদের ক্ষতিপূরণ মূলক কর্মসংস্থানের অনুপাত পুনঃনির্ধারণ করা হচ্ছে। যাতে সৌদি আরবের স্থানীয় নাগরিকদের কাজের সুযোগ প্রবাসীদের কারণে সংকুচিত না হয়। এ প্রক্রিয়াকে সৌদিকরণ বলা হয়। সৌদি আরবের ষাটোর্ধ্ব নাগরিকরা বেসরকারি খাতে কাজ করতে পারবে না। আর এ ধরণের নানা পদক্ষেপ প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীসহ সব পেশার লোকের জন্য আতংকের কারণ হয়ে দেখা দিয়েছে।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates