Social Icons

Sunday, December 10, 2017

জেরুজালেম ইস্যু থেকে যুক্তরাষ্ট্রকে সরে আসতে হবে: সৌদি আরব

ইসরাইলের তেলআবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরানোর সিদ্ধান্ত বাতিল করতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব।
 
কায়রোতে শনিবার আরব লীগের এক বৈঠকে এ আহ্বান জানান সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল যুবায়ের। আরব লীগের সদস্য রাষ্ট্র ছাড়াও যুক্তরাষ্ট্রের কয়েকটি মিত্র দেশ ওই বৈঠকে অংশ নেয়।
 
আদেল জানান, তার সরকার জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রকে তার সিদ্ধান্ত থেকে সরে আসতে বলেছে। ফিলিস্তিনের জনগণ যাতে পুনরায় তাদের ন্যায়সঙ্গত অধিকার ফিরে পায় সে ব্যাপারে সহযোগিতা করা।
 
বুধবার জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ওই ঘোষণার পর থেকেই বিক্ষোভের আগুনে পুড়ছে মধ্যপ্রাচ্যসহ গোটা মুসলিম বিশ্ব। 
 
এ নিয়ে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়। এর পর ইসরাইলি হামলায় শনিবার পর্যন্ত চার ফিলিস্তিনি নিহত হয়েছে।      
 
ইসরাইল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ার স্থায়ী সমাধানের জন্য আন্তর্জাতিক মহলকে আহ্বান জানিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বৈধতার ওপর ভিত্তি করে এর সমাধান করতে হবে। ফিলিস্তিনের জনগণের অধিকার পুনঃপ্রতিষ্ঠা ও শান্তি স্থাপনে সৌদি সহযোগিতা করবে।
 
পূর্ব জেরুজালেমে প্রায় ৩ লাখ ৩০ হাজার ফিলিস্তিনি বাস করেন। তাদের সঙ্গেই থাকেন আরও দুই লাখ ইহুদি ইসরাইলি। আন্তর্জাতিক আইন অনুযায়ী অধিকৃত এই ভূমিতে ইহুদি বসতি বৈধ নয়। তবে ইসরাইল একে বৈধ বলে দাবি করে।
 
ইসরাইল বরাবরই জেরুজালেমকে নিজেদের রাজধানী দাবি করে আসছে। ১৯৬৭ সালের যুদ্ধে তা দখল করে নেয় ইসরাইল।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates