গ্রাহকের তথ্য ফাঁস হওয়ার ঘটনায় ব্রাজিলের গ্রাহকদের কাছে ক্ষমা চেয়েছে উবার।
২০১৬ সালে হ্যাকিংয়ের কবলে পড়ে দেশটিতে উবারের ১৫৬০০০ গ্রাহকের ব্যক্তিগত তথ্য বেহাত হয়। ভুক্তভোগী এসব গ্রাহকের কাছে ক্ষমা চেয়েছে অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানটি-- খবর আইএএনএস-এর।
প্রতিষ্ঠানের পক্ষ থেকে গ্রাহকদের পাঠানো এক ইমেইলে জানানো হয়, এ ঘটনায় তাদের নাম, ইমেইল এবং ফোন নাম্বার হাতিয়ে নিয়েছে হ্যাকার দল।
তথ্য ফাঁসের বিষয়টি খতিয়ে দেখতে বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছে উবার। আর প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিশ্চিত করা হয় যে, তারা এমন কোনো আলামত পাননি যে গ্রাহকের ভ্রমণের রেকর্ড, ক্রেডিট কার্ড নাম্বার, ব্যাংক অ্যাকাউন্ট বা জন্ম তারিখ হাতিয়ে নেওয়া হয়েছে। গ্রাহকের তথ্য ব্যবহার করে কোনো ধরনের জালিয়াতি বা বেআইনী কাজও করা হয়নি বলে জানানো হয়।
উবারের বিরুদ্ধে অভিযোগ রয়েছে যে, ঘটনাটি গোপন রাখতে হ্যাকাদের অর্থ দিয়েছে তারা। বিশ্বজুড়ে ৫.৭ কোটি গ্রাহকের চুরি করা তথ্য ধ্বংস করতে হ্যাকারদের এক লাখ মার্কিন ডলার দিয়েছে উবার।
উবার এবং ব্রাজিলিয়ান অ্যাটর্নি-জেনারেল অফিসের ব্যক্তিগত তথ্য সুরক্ষা অফিসের মধ্যে চুক্তির পরই দেশটির গ্রাহকদের বিষয়টি জানিয়েছে উবার।
No comments:
Post a Comment