Social Icons

Wednesday, March 23, 2016

কানাডায় পাশ হতে যাচ্ছে স্বেচ্ছায় মৃত্যুবরণের আইন

কানাডার কুইবেক প্রদেশে চিকিৎসকের সহায়তায় স্বেচ্ছা মৃত্যুর আইন আরও আগেই কার্যকরী হলেও অন্যান্য প্রদেশে তা নেই। তবে বহু বিতর্কিত স্বেচ্ছায় মৃত্যুবরণের আইন পুরো কানাডার জন্যই পাশ হতে যাচ্ছে। কারণ, স্বেচ্ছামৃত্যু আর আত্মহত্যা এক নয়! তবে স্বেচ্ছা মৃত্যুর পথ বেছে নিতে চাইলে তার যথেষ্ট কারণ থাকতে হবে।
 
কানাডার সিনেট ও কমন্স কমিটির যৌথ এক রিপোর্টে সম্প্রতি বলা হয়েছে, ‘কোনো মৃত্যুপথযাত্রী কানাডিয়ান রোগী যদি স্বেচ্ছায় আগাম মৃত্যুবরণ করতে চান, তবে তার জন্য হাসপাতালের সহায়তা উন্মুক্ত রাখতে হবে। রোগী স্বেচ্ছায় মৃত্যুবরণ করতে চাইলে লিখিত আবেদন করতে হবে। সেই আবেদন পত্রে দুইজন সাক্ষীর প্রয়োজন হবে। আর মৃত্যুর আবেদনপত্রে দুইজন চিকিৎসকের অনুমোদন লাগবে। মৃত্যুর প্রক্রিয়াটি হাসপাতালেও সম্পন্ন হতে পারে বা রোগীর বাসস্থানেও সম্পন্ন হতে পারে। বেধে দেয়া একটি নির্ধারিত সময় পার করতে হবে মৃত্যু কার্যকর করার আগে।
 
ডেইলি টরন্টো স্টার জানিয়েছে, চিকিৎসকের সহায়তায় স্বেচ্ছায় মৃত্যুবরণ করতে চাইলে কোন রোগী অগ্রিম অনুমোদন বা সন্মতি দিতে পারবেন যখন তার রোগ দেখে চিকিৎসক নিশ্চিত হবেন যে তিনি কর্মদক্ষতা বা সহজাত ক্ষমতা হারিয়ে ফেলেছেন কিংবা তার অবস্থা নিদারুণ যন্ত্রণাদায়ক অথবা তার রোগটি নিরাময়ের অযোগ্য। তবে এই সন্মতি দিতে হবে রোগীর ব্যাধি সহনাতীত হবার আগে।
 
আইন মন্ত্রী জডি উইলসন অবশ্য এ বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি, কবে বা কখন সরকার এ বিষয়ে আইন প্রবর্তন করবে। তবে তিনি বলেন, এটি বাস্তবায়িত করতে কিছুটা সময়তো অবশ্যই লাগবে।
 
প্রবাসী কন্ঠ থেকে আরও জানা যায়, সিনেট ও কমন্স কমিটির যৌথ রিপোর্টে যে ফ্রেমওয়ার্ক তৈরি করা হয়েছে স্বেচ্ছা মৃত্যুর ব্যাপারে তা মূলত গত বছর ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্টের দেয়া রুলিংয়েরই অনুসরণ। 
 
সুপ্রিম কোর্ট ওই সময় চিকিৎসকের সহায়তায় স্বেচ্ছা মৃত্যুর বিরুদ্ধে যে আইন ছিল কানাডায় তা বাতিল করে দিয়ে বলেন, যারা অনিরাময়যোগ্য রোগের কারণে চরম ভোগান্তির শিকার হচ্ছেন তারা চাইলে চিকিৎকের সহায়তায় স্বেচ্ছায় মৃত্যুবরণ করতে পারবেন। ওই সময় ব্রিটিশ কলম্বিয়ার এক নারী রোগী স্বেচ্ছা মৃত্যুর বিরুদ্ধে কানাডায় যে আইন ছিল তার বিরুদ্ধে অদালতে চ্যালেঞ্জ করেছিলেন।
 
অপর দিকে, এ বিষয়ে সম্প্রতি পরিচালিত এক জরিপে দেখা গেছে, বেশিভাগ কানাডিয়ান স্বেচ্ছা মৃত্যুর পক্ষে। Ipsos পরিচালিত ওই জরিপে চিকিৎসকের সহায়তায় স্বেচ্ছায় মৃত্যুর পক্ষে মত দিয়েছেন ৮৫শতাংশ কানাডিয়ান!
বর্তমানে বিশ্বের বেশ কয়েকটি দেশেই চিকিৎসকের সহায়তায় স্বেচ্ছায় মৃত্যুবরণ আইন কার্যকর রয়েছে। 
 
দেশগুলো হচ্ছে– নেদারল্যান্ড, বেলজিয়াম, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, কলম্বিয়া, সুইজারল্যান্ড, জার্মানি, জাপান ও আলবেনীয়া। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, ওরেগন, ভারমন্ট, নিউ মেক্সিকো, মনটানা ও কালিফোর্নিয়াতেও এই আইন কার্যকর রয়েছে।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates