Social Icons

Thursday, September 28, 2017

দলীয়করণে নষ্ট হচ্ছে নরওয়েতে বাংলাদেশিদের অবস্থান

নিশীথ সূর্যের দেশ নরওয়ে। আটলান্টিক মহাসাগর, সুইডেন ও ফিনল্যান্ডের কোল ঘেষে গড়ে উঠেছে ইউরোপের দ্বিতীয় জনবহুল এ দেশটি। ৪৯ লাখ জনগনের এ দেশটিতে অনেক আগে থেকেই কাজের খোঁজে ভিড় জামিয়েছে বাংলাদেশিরা। ১৯৮৬ সাল থেকে খুব অল্প সংখ্যক বাংলাদেশি চাকরি ও পড়াশোনার জন্য পাড়ি দেয় এ দেশটিতে। এরপর থেকে অল্প অল্প করে প্রবাসী বাংলাদেশিরা আসতে শুরু করে এ দেশটিতে। বর্তমানে কাজের চাহিদা থাকায় ও পড়াশোনার পাশাপাশি কাজের ক্ষেত্র গড়ে উঠায় প্রায় দুই হাজারের মতে প্রবাসী বাংলাদেশি রয়েছে নরওয়েতে।
নরওয়ের বাংলাদেশি ব্যবসায়ী ও কমিউনিটি নেতা মোহাম্মদ বদরুল ইসলাম বলেন, প্রথম দিকে নরওয়ে দেশটি সর্ম্পকে ভালো ধারণা ছিলো না বাংলাদেশিদের। যার কারণে এ দেশটিতে তেমন প্রবাসী বাংলাদেশি আসার আগ্রহ দেখাতো না। তিনি বলেন, মূলত প্রথম দিকে কিছু শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য নরওয়েতে এসেছে। কিন্তু পরবর্তীতে ১৯৯০ সাল থেকে ১৯৯৮ সাল পযর্ন্ত কাজের চাহিদা থাকায় অনেক প্রবাসী বাংলাদেশি ইউরোপের অনেক দেশ থেকে এ দেশে বসবাস শুরু করে। তবে ২০০০ সাল থেকে আবার কমতে শুরু করেছে প্রবাসীর সংখ্যা। পরে ২০১২ সালের দিকে ইউরোপের অন্যান্য দেশের তুলনায় নরওয়ের অর্থনৈতিক অবস্থা অনেক ভালো হয়ে যাওয়ায় বর্তমানে আবার বৃদ্ধি পেতে শুরু করেছে এ সংখ্যা। তিনি বলেন, প্রথমদিকে কিছু বাংলাদেশি মিলে নরওয়েতে বাংলাদেশি এসোসিয়েশন অব নরওয়ে নামে একটি সংগঠন গড়ে তোলে। সে সংগঠনটির মাধ্যমে নরওয়ে আসা অন্য বাংলাদেশিদের সর্ম্পকে জানতে পারত। তবে বর্তমানে এ সংগঠনটি বিলুপ্ত হয়ে গিয়েছে বলেও জানান তিনি।
উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশ থেকে নরওয়েত আসা হোসেন ইকবাল বলেন, নরওয়েত উচ্চ শিক্ষার জন্য অনেক সুবিধা রয়েছে। এ দেশে শিক্ষার্থীদের শিক্ষাঋণ দেয় নরওয়ে সরকার। যার মাধ্যমে অনেক ভালো ভাবে পড়াশোনা করতে পারে শিক্ষার্থীরা। তিনি আরও বলেন, প্রবাসী অনেক বাংলাদেশি শিক্ষার্থী উচ্চ শিক্ষা শেষে এ দেশে নানা প্রতিষ্ঠানে ভালো বেতনে চাকরি করছে। তিনি বলেন, নরওতে উচ্চশিক্ষা শেষে স্থায়ীভাবে কাজের সুযোগ করছে। কোন শিক্ষার্থী প্রথম দুইবছর অস্থায়ীভাবে কাজ করার সুযোগ পায় নরওয়েতে। পরবর্তীতে তারা সেই প্রতিষ্ঠানে স্থায়ী ভাবে কাজ করা শুরু করে। একই সাথে নরওয়ে সরকার তিন বছর কোনো প্রতিষ্ঠানে কর্মরত প্রবাসীদের স্থায়ী বসবাসের সুযোগও প্রদান করে।
সুইডেন থেকে কাজের সন্ধানে আসা ফজলুর রহমান বলেন, ইউরোপের অন্য দেশের তুলনায় নরওয়েতে কাজের অনেক সুযোগ করছে বাংলাদেশিদের। এমনকি অন্য দেশের থেকে বেতন ভাতাও অনেক বেশি এ দেশটিতে। বর্তমানে প্রচুর বাংলাদেশি ইউরোপের বিভিন্ন দেশ থেকে এ দেশে কাজের সন্ধানে আসছে। তিনি আরও বলেন, দক্ষ কর্মী ছাড়া নরওতে কাজের সুযোগ নাই । তাই অবশ্যই অভিজ্ঞতা ছাড়া এ দেশে কাজ পাওয়া অনেক কঠিন। তবে কাজের মান ও বেতন কাঠামো অনেক ভালো হওয়ার কারণে ইউরোপের অন্য দেশ থেকে অনেক বাংলাদেশি কাজের সন্ধানে আসছে নরওয়েতে।
কমিউনিটি নেতা মোহাম্মদ বদরুল ইসলাম বলেন, অন্যান্য দেশ থেকে আমাদের দেশের কমিউনিটি একেবারে খারাপ অবস্থায় রয়েছে বাংলাদেশে। কারণ কমিউনিটিতে বিভিন্ন দলে বিভক্ত হয়ে পড়ছে বাংলাদেশিরা। তিনি বলেন, ইউরোপের অন্যান্য দেশের থেকে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশিরা কিন্তু দলীয় করণের মাধ্যমে নরওয়েতে আজ অনেক খারাপ কমিউনিটি হিসেবে পরিচিত হচ্ছে বাংলাদেশিদের। তাই তিনি মনে করেন, বিদেশে কোনো দল না করে সকল বাংলাদেশির একসাথে কাজ করা উচিত। তাই তিনি অনুরোধ করেন, দল ভিত্তিতে নয়, সকলে একসাথে বিদেশে থাকলে আমরা আগের তুলনায় অনেক উন্নত হতে পারবো।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates