Social Icons

Friday, October 28, 2016

যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটায় ব্যাপক বিক্ষোভ, গণগ্রেফতার

যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা রাজ্যে তেল পাইপলাইন বিক্ষোভকারীদের মাঝে থেকে গণগ্রেফতার করেছে দেশটির পুলিশ।  বৃহস্পতিবার তাদের গ্রেফতার করা হয়। সেখানে একটি বিতর্কিত তেল পাইপলাইন প্রকল্পকে কেন্দ্র করে চরম উত্তেজনাপূর্ণ ও সহিংস পরিস্থিতি অব্যাহত থাকার প্রেক্ষাপটে ডাকোটা পুলিশ এ গ্রেফতার অভিযান চালায়।
 
কর্তৃপক্ষ জানায়, তারা এ ঘটনায় ১১৭ জনকে গ্রেফতার করে। এদিকে সেখানে সর্বশেষ উত্তেজনা ছড়িয়ে পড়ার ঘটনায় দু’জন গুলিবিদ্ধ হয়েছে এমন খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।
 
নর্থ ডাকোটার জরুরি বিভাগ জানায়, রাস্তায় বিক্ষোভ প্রদর্শনকালে এক ব্যক্তির হাতে গুলি লাগে। পুলিশকে লক্ষ্যকরে গুলি চালানোর পর অপর এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। তবে ওই গুলির ঘটনায় কেউ আহত হয়নি।
 
রাস্তা ও বেসরকারি জমি দখল করে সমাবেশ করা বিক্ষোভকারিদের ছত্রভঙ্গ করতে পুলিশ সকালে অভিযান শুরু করতে গেলে এ সহিংসতা শুরু হয়।
 
ডাকোটা এক্সেস পাইপলাইনের নির্মাণ কাজ বন্ধের প্রচেষ্টায় বিক্ষোভকারিরা সপ্তাহান্তে দু’টি রাস্তা বন্ধ করে দেয় এবং বেসরকারি জমি দখল করে ক্যাম্প স্থাপন করে। উল্লেখ্য, এ পাইপলাইন প্রকল্প বন্ধে ন্যাটিভ আিেরকান ও তাদের সমর্থকরা এক মাস ধরে বিক্ষোভ করে আসছে।
 
সেখানে অভিযান চালাতে পুলিশ শব্দ বোমা ও পেপার স্প্রে ব্যবহার করে। প্রাথমিকভাবে পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে এ অভিযান চালানো হয়। এতে কয়েকশ’ বিক্ষোভকারী সেখান থেকে পালিয়ে যায় এবং ১১৭ জনকে গ্রেফতার করা হয়। এএফপি

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates