অশ্লীল এ বিজ্ঞাপনটি নিয়ে জাতীয় ক্যান্সার ইন্সটিটিউটের ইপিডিমিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে ক্ষুব্ধ হয়ে লিখেন, ‘নায়লা নাইম নামের এক মডেলের অভিনীত এক বিজ্ঞাপন প্রকাশ হয়েছে। অনলাইনে বিজ্ঞাপনটি বাংলাদেশ ক্যান্সার সোসাইটির লোগো দিয়ে তা স্পন্সর করা হয়েছে। এটা চরম নোংরামি। বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সারভাইভারদের সংগঠন যখন ছুটে বেড়াচ্ছে নারীর এই নীরব ঘাতকের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে, তখন ভুল-ভ্রান্তি ভরা তথ্যে, অশ্লীল আহ্বানের মিশেল দিয়ে নারী দেহকে পণ্য হিসেবে তুলে ধরার এই জঘন্য ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।’
১ মিনিট ৫৮ সেকেন্ডের বিজ্ঞাপনটি গত ১৫ অক্টোবর ‘চেকমেট’ নামের একটি পেজে আপ করা হয়। এ ছাড়াও বিজ্ঞাপনটি যে পেজে আপলোড করা হয়েছে সেখানেও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন অনেকেই।
এ প্রসঙ্গে গ্রুপটির সদস্য কমেন্ট বক্সে আসজাদ রহমান নামের একজন লিখেন, ‘ব্রেস্ট ক্যান্সারের মতো একটা অ্যালার্মিং ইস্যুকে এভাবে নগ্নতা না দিলেও চলত। মডেলের চেয়ে এখানে চেকমেট নামক এই কোম্পানির প্রতি আমার করুণা। প্রচারের জন্য যা ইচ্ছা তাই বানানো উচিত নয়।’
সাদিকুল মঈন নামের একজন লিখেন, ‘ভিডিওটা দেখলাম, আমার বিশ্বাস এটা আর যাই হোক কোনো সচেতনতা তৈরির প্রচারণা হতে পারে না। স্তন ক্যান্সারের প্রতি আকর্ষণ আর নিজ স্তনের প্রতি আকর্ষণের যুক্তিযুক্ত সুস্থ ও সঠিক পার্থক্য সম্পর্কে সঠিক ব্যাখ্যা না বোঝার রুগ্ন ফল।’
No comments:
Post a Comment