Social Icons

Monday, August 28, 2017

আমাজন বন ছেঁটে স্বর্ণখনি করবে ব্রাজিল

ব্রাজিল সরকার আমাজনের সংরক্ষিত বনাঞ্চলের অংশবিশেষ ছেঁটে ফেলে সেখান থেকে স্বর্ণ, লোহা, দস্তাসহ বিভিন্ন মূল্যবান খনিজ সম্পদ আহরণের সিদ্ধান্ত নিয়েছে। এজন্য সেখানে প্রচুর খনি গড়ে তোলা হবে। যে পরিমাণ বনভূমির গাছপালা কেটে ফেলা হবে তার আকার ডেনমার্কের চেয়েও বড় (১৭ হাজার ৮০০ বর্গমাইল)। তবে এমন সিদ্ধান্তে বিরোধী রাজনৈতিক দলগুলো তীব্র সমালোচনা করছে সরকারের।
 
উত্তরাঞ্চলীয় আমপা এবং পারা রাজ্য পর্যন্ত বিস্তৃত সংরক্ষিত বন কেটে ফেলার ব্যাপারে প্রেসিডেন্ট মাইকেল টেমা কর্তৃক জারি করা একটি ডিক্রি সরকারি গেজেটে প্রকাশিত হয় গত বুধবার। দেশের অর্থনীতি চরম সংকটের মধ্যে পড়ে যাওয়ায় অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্যে টেমারের এই বেপরোয়া সিদ্ধান্ত। 
 
বুধবার প্রেসিডেন্টের জারি করা ডিক্রিতে জনগণকে আশ্বস্ত করার জন্য আবার বলা হয়েছে, সরকারি এই সিদ্ধান্ত কার্যকরের ক্ষেত্রে বিদ্যমান পরিবেশ সংরক্ষণ আইন লঙ্ঘন করা হবে না। তবে সরকারের কথায় আশ্বস্ত হতে পারছে না ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠন। তাদের ঘোরতর আশঙ্কা সরকারের খনি প্রকল্পগুলোর কারণে ঐ অঞ্চলের পরিবেশ ক্ষতিগ্রস্ত হতে পারে। ডব্লিউডব্লিউএফ-ব্রাজিল এর জননীতি সমন্বয়কারী মাইকেল ডি সুজা সরকারি এই ডিক্রিকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন।
 
তিনি বলেছেন, আমাজন জঙ্গল আমাদের সবচেয়ে বড় জাতীয় সম্পদ। জাতির এই সংকটকালে এরকম একটি সিদ্ধান্ত জঙ্গলের সংরক্ষিত এলাকাগুলোকে ঝুঁকির মধ্যে ফেলবে। এনজিও সংগঠন আমাজন ওয়াচের ময়রা বার্স সরকারি এই বন কর্তনের সিদ্ধান্তকে উদ্বেগজনক বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, বিশ্ব জলবায়ুতে আমাজনের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates