Social Icons

Tuesday, August 29, 2017

পৃথিবীর মতো আরও ১০টি পৃথিবীর সন্ধান পাওয়ার খবর দিয়েছে নাসার কেপলার স্পেস টেলিস্কোপ (কেএসটি)।


পৃথিবীর মতো আরও ১০টি পৃথিবীর সন্ধান পাওয়ার খবর দিয়েছে নাসার কেপলার স্পেস টেলিস্কোপ (কেএসটি)। ১৯ জুন নাসার তরফ থেকে এই ঘোষণা দেয়া হয়।
সংস্থাটি জানিয়েছে, আমাদের পৃথিবী যেমন এই সৌরমণ্ডলে বৃহস্পতি, শনি, নেপচুন, ইউরেনাসের তুলনায় আকারে ছোট, তেমনই চেহারা ওই ১০টি ‘পৃথিবী’র।
নাসা বলেছে, সদ্য সন্ধান পাওয়া ১০টি ‘পৃথিবী’ থেকে তাদের নক্ষত্র বা তারা এমন দূরত্বে রয়েছে, যেখানে বাসযোগ্য হতে পারে। প্রাণ আর জল তরল অবস্থায় থাকতে পারে গ্রহগুলোর পিঠে বা সারফেসে। সিগনাস নক্ষত্রপুঞ্জে যে ২ লাখ তারার ওপর নজর রেখেছিল কেএসটি, তার মধ্যে ২১৯টি ভিন গ্রহের সন্ধান পাওয়া গেছে।
এই ২১৯টি ভিন গ্রহের মধ্যে অন্তত ১০টি একেবারেই আমাদের পৃথিবীর মতো পাথুরে। এবং এগুলো রয়েছে গোল্ডিলক্স জোনে। ‘গোল্ডিলক্স জোন’ বলা হয় নক্ষত্র থেকে কোনো গ্রহের নির্দিষ্ট দূরত্বকে।
এ নিয়ে গত ৮ বছরে মোট ৪ হাজার ৩৪টি ভিনগ্রহের সন্ধান পেল কেএসটি। এর মধ্যে সদ্য সন্ধান পাওয়া ১০টিকে নিয়ে পৃথিবীর মতো বাসযোগ্য গ্রহের সংখ্যা ৪৯টি হলো।
সূত্র: বিডি লাইভ

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates