Social Icons

Wednesday, October 11, 2017

কাতালোনিয়ার স্বায়ত্তশাসন কেড়ে নেয়ার পদক্ষেপ স্পেনের

স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহোয় বলেছেন, কাতালোনিয়ায় অঞ্চলে সরাসরি কেন্দ্রীয় শাসন আরোপ করতে পারে স্পেন। তিনি বলেন, কেন্দ্রীয় সরকার আঞ্চলিক সরকারের কাছে জানতে চেয়েছে যে তারা স্বাধীনতা ঘোষণা করেছে কী না।
 
এটা হচ্ছে সংবিধান অনুযায়ী কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করার প্রথম পদক্ষেপ। মঙ্গলবার স্বাধীনতার ঘোষণাপত্রে কাতালান নেতারা স্বাক্ষর করলেও কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনার কথা বলে এটি কার্যকর করা থেকে বিরত থাকে। গত ১ অক্টোবর আয়োজিত গণভোটে ৯০ শতাংশ কাতালান জনগণ স্বাধীনতার পক্ষে ভোট দেয়। স্পেনের সাংবিধানিক আদালত এই গণভোট আয়োজনের আগেই একে অবৈধ ঘোষণা করে।
 
কাতালোনিয়ার স্বাধীনতা বিরোধী জনগণ ব্যাপকভাবে এই ভোটে অংশ নেয়া থেকে বিরত থাকেন এবং ভোটিংয়ে অনিয়মের অভিযোগও পাওয়া গেছে। ভোটের দিন স্পেনের জাতীয় পুলিশের সঙ্গে স্বাধীনতাপন্থি ভোটারদের সংঘর্ষ হয়, অনেক মানুষ আহত হয়। সহিংসতার মধ্যে কাতালোনিয়ার রাজধানীর ক্লাব বার্সেলোনার ক্লাব বার্সেলোনার লা লিগার একটি খেলা খালি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়। বিবিসি।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates