Social Icons

Monday, October 2, 2017

বিশ্বে প্রবাসী আয় সবচেয়ে বেশি কমেছে বাংলাদেশে

আন্তর্জাতিক বাজারে তেলের দাম ও অভিবাসী সংকটে বিশ্বের প্রায় প্রতিটি দেশে বৈদেশিক আয় কমেছে। তবে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি কমেছে বাংলাদেশের। বিশ্ব ব্যাংক বলছে, প্রবাসী আয় ও রেমিট্যান্স কমে যাওয়া এখন একটি বৈশ্বিক প্রবণতা। গত দু’বছর ধরে এ প্রবণতা অব্যাহত রয়েছে। তবে এ অবস্থান থেকে যদি সংশ্লিষ্ট দেশগুলো ঘুরে দাঁড়াতে না পারে তাহলে সামিগ্রিক অর্থনীতিতে এর বিরুপ প্রভাব পড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা। প্রবাসী আয় কমে যাওয়ার দিক থেকে বাংলাদেশের সাথে অবস্থান করছে ভারতও। পাকিস্তান, শ্রীলংকাও রয়েছে এ তালিকায়। বিশ্বব্যাংক বাংলাদেশ নিয়ে তাদের ‘হালনাগাদ উন্নয়ন’ সেপ্টেম্বর সংখ্যার প্রবাসী আয় বিশ্লেষণ করেছে। প্রতিবেদনে সবদেশে প্রবাসী আয় কমলেও এর গভীরতা ও ধারাবাহিকতার দিক থেকে পরিস্থিতি খারাপ বেশি বাংলাদেশ ও ভারতের। অর্থাৎ এই দুটি দেশের প্রবাসী আয় কমেছে এবং তা ধারাবাহিকভাবেই কমছে।
বৈশ্বিক দিক বিশ্লেষণ করলে দেখা যায় যে, ভারতের চেয়ে বাংলাদেশের অবনতি আরো বেশি। কারণ প্রযুক্তি,অবকাঠামো ও জনশক্তি রপ্তানিতে বাংলাদেশের চেয়ে ভারতের বাজার অনেক বড়। সেক্ষেত্রে ভারত পুষিয়ে নিতে পারলেও বাংলাদেশ পারবে কিনা তার যথেষ্ট সংশয় রয়েছে। কারণ বাংলাদেশ সবচেয়ে বেশি প্রবাসী আয় আসে মূলত মধ্য-উপসাগরীয় দেশগুলো থেকে। এসব দেশের অর্থনীতির আয়ের মূল উৎস জ্বালানি তেল। আর এই জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজারে কমে যাওয়ার প্রবাসে শ্রমিকের জীবনযাপনও আবাসন ব্যয় বেড়েছে। আপোপিত হয়েছে নানা ধরণের আইন।এছাড়া বৈধ পথে টাকা পাঠানোর চেয়ে মোবাইল ব্যাংকিং কিংবা হুন্ডির মাধ্যমে বিপুল সংখ্যাক শ্রমিক দেশে টাকা পাঠায়। যার কারণেই প্রবাসী আয়ে ধাক্কা লেগেছে বলে মনে করেন বিশ্লেষকরা। তেল থেকে আয় কমে যাওয়ায় উপসাগরীয় দেশগুলো নানা ধরণের আর্থিক নীতি গ্রহণ করেছে। যেমন অনাবাসী নাগরিকদের ওপর কর আরোপ। জ্বালানি ব্যয় বৃদ্ধি ও ভর্তুকি হ্রাস। এসব কারণে দেশগুলোতে থাকা মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে। আর এরই প্রভাব পড়েছে প্রবাসী আয় প্রবাহে।
কারণ মোট প্রবাসী আয়ের ৬০ শতাংশ আসে এসব দেশ থেকে। একমাত্র কাতার ছাড়া বাকীসব দেশগুলো থেকে প্রবাসী আয় হ্রাস পেয়েছে। বিশেষ করে সৌদি আরব, ওমান, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও বাহরাইন থেকে প্রবাসী আয় আসা কমেছে সবচেয়ে বেশি। বিগত ২০১৬-১৭ অর্থবছরে প্রবাসী আয় কমেছিল সাড়ে ১৪ শতাংশ। ওই অর্থবছরে প্রবাসীরা পাঠান ১ হাজার ২৭৬ কোটি ডলার। আর তার আগের অর্থবছরে (২০১৫-১৬) প্রবাসী আয় কমে আসে ১ হাজার ৪৯৩ কোটি ডলার। এই অর্থবছরে প্রবাসী আয় কমেছিল আড়াই শতাংশ। সর্বশেষ ২০১৪-১৫ অর্থবছরে প্রবাসী আয়ে প্রবৃদ্ধি ছিল সাড়ে ৭ শতাংশ। যদিও চলতি ২০১৭-১৮ অর্থবছরে প্রথম দুই মাষে (জুলাই-আগস্ট) অবশ্য প্রবাসী আয়ে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১৬ শতাংশ। ঈদের কারণে এমনটি হয়েছে বলে মনে করা হয়। আয় কমলেও প্রবাসে কাজ করতে যাওয়া মানুষের সংখ্যা কমেনি। বরং বেড়েছে। বিশ্ব ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী ২০১৬-১৭ অর্থবছরে উপসাগরীয় দেশগুলোতে বাংলাদেশি যাওয়ার সংখ্যা বেড়েছে ৫৪ শতাংশ। এসময় ৭ লাখ ৫১ হাজার ৪১০ জন উপসাগরীয় দেশগুলোতে কাজ করতে গেছেন। এই সংখ্যা গত অর্থবছরে মোট জনশক্তি রপ্তানির ৮৪ শতাংশ। সবচেয়ে বেশি গেছে সৌদি আরব,কাতার,সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে। এত মানুষ গেলেও বিপরীতে কত মানুষ ফিরে এসেছে তার নির্ভরযোগ্য কোন উপাত্ত নেই। নতুন যারা গেছেন তাদের প্রতি চারজনে একজন নারী। তবে গত অর্থবছরে মালয়েশিয়ায় শ্রমিক আটক, সৌদি আরবে বিদেশি শ্রমিকদের উপর ভিসা সংক্রান্ত জটিলতা ও ইউরোপীয় ইউনিয়নের অভিবাসন বিষয়ক সংকটই এ অবস্থার বড় কারণ বলে মনে করা হচ্ছে। তবে সবদিক বিবেচনা করলে এখনও পযন্ত বাংলাদেশের সবচেয়ে বেশি রেমিট্যান্স আসে যুক্তরাষ্ট্র থেকে। সেখানেও দেখা দিয়েছে বড় ধরণের সংকট।
বর্তমানে এ অবস্থা থেকে কাটিয়ে উঠতে হলে বাংলাদেশ সরকারকে বৈদেশিক নীতি,কূটনৈতিক তৎপরতা ও নতুন নতুন বাজার তৈরীকে উদ্যোগী হতে হবে। নতুবা বিশ্ব বাজারে বাংলাদেশি শ্রমিক ফেরতের এই হিড়িক চলতে থাকলে বাজার হারিয়ে উভয় সংকটে পড়বে বাংলাদেশ। কারণ প্রবাসী আয় কমা এটি শুধু বাংলাদেশের সমস্যা নয়, বরং বিশ্বব্যাপী। সবদেশ যখন এ সমস্যা কাটিয়ে উঠার জন্য বিকল্প চিন্তা করছে তখন বাজার ধরতে এবং বাণিজ্য বাড়াতে আন্তর্জাতিক বাজারে দক্ষ ও উদ্যোক্তা তৈরীর উদ্যোগও বাংলাদেশকেই নিতে হবে। তা নাহলে সামগ্রিক অর্থনীতিতেই এর বিরুপ প্রভাব পড়বে।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates