Social Icons

Monday, October 16, 2017

এসওপি সই করছে বাংলাদেশ; ফিরতে হবে ইউরোপের অবৈধ বাংলাদেশিদের

ইউরোপে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের ফেরত নিতে দীর্ঘদিন ধরেই চাপ প্রয়োগ করে আসছিল ইউরোপীয় ইউনিয়ন। এসব অবৈধদের ফিরিয়ে আনতে গত বছর একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) বা মানসম্মত পরিচালনা পদ্ধতির খসড়া বাংলাদেশকে প্রস্তাব করেছিল ইইউ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সংশ্লিষ্ট শাখা সূত্রে জানা গেছে, অবৈধ বাংলাদেশিদের ফেরাতে খুব শীঘ্রই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) সই করতে যাচ্ছে বাংলাদেশ সরকার। এ চুক্তি সই হওয়ার পর ইউরোপের বিভিন্ন দেশে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের দেশে ফিরতে হবে। তবে রাজনৈতিক আশ্রয়প্রার্থীরা এ সংক্রান্ত মামলা শেষ হওয়া পর্যন্ত সময় পাবেন বলে দুই পক্ষ একমত হয়েছে।
ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, ইউরোপে থাকা বাংলাদেশি নাগরিকদের এখনই খুব শঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ অবৈধ অভিবাসীদের ফেরত পাঠানোর ক্ষেত্রে আরো অনেক পরীক্ষা-নিরীক্ষা এখনো বাকি। ইইউ আন্তর্জাতিক রীতি ও মানবাধিকারের বাইরে কিছুই না করার বিষয়ে অঙ্গীকারাবদ্ধ। অন্যদিকে অবৈধ হয়ে পড়া বাংলাদেশিদের নিরাপদে ফিরিয়ে আনা এবং সামাজিক ও জীবিকায় অংশগ্রহণ কিভাবে নিশ্চিত করা যায় ওই বিষয়ে উভয় পক্ষে আলাপ-আলোচনা চলছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইউনিয়নের সঙ্গে চুক্তির জন্য এসওপি’র ড্রাফট এরই মধ্যে চূড়ান্ত করা হয়েছে। ওই ড্রাফটের কপি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বৈঠক হয়েছে। এটি সই করার আগেই ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বসবাসরত অবৈধ বাংলাদেশিদের জাতীয়তা যাচাই করা হবে।
এসওপি বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউরোপ (পশ্চিম) অনুবিভাগের মহাপরিচালক খোরশেদ খাস্তগীর বলেন, ‘দীর্ঘ আলোচনার পরে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) চূড়ান্ত করেছি আমরা। এরপর দুই পক্ষ অভ্যন্তরীণ অনুমতি প্রক্রিয়া শুরু করবে। কিছুদিনের মধ্যেই এটা স্বাক্ষর হবে বলে আশা করা যায়।’ কবে থেকে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ফেরত আনা শুরু হবে, জানতে চাইলে তিনি বলেন, “এসওপি স্বাক্ষর হওয়ার পরপরই ওই প্রক্রিয়া শুরু হয়ে যাবে।”
প্রত্যাবাসন প্রক্রিয়ার ধরন সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উর্ধ্বতন কর্মকর্তা জানান, “আমার দেশের নাগরিক ফেরত আনতে হলে তার পরিচয় আগে নিশ্চিত হতে হবে। অর্থাৎ নাগরিকত্ব যাচাই এখানে মুখ্য বিষয়।”
ওই কর্মকর্তা বলেন, “বহু রোহিঙ্গা ইউরোপের দেশগুলোতে অবস্থান করছে। এই সুযোগে তারা যেন কোনোভাবেই বাংলাদেশে আসতে না পারে সে বিষয়টি নিয়েও আমরা সতর্ক। তাই নিয়মমাফিক উপায়ে বাংলাদেশি যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন করতে চেয়েছি আমরা।” তিনি জানান, পুরো প্রক্রিয়াটির সঙ্গে একাধিক মন্ত্রণালয় জড়িত। সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও বিভাগের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের টাস্কফোর্স গঠনের বিষয়টি আলোচনায় এসেছে। পাশাপাশি নাগরিকত্ব যাচাই-বাছাইয়ের জন্য নির্বাচন কমিশনের ডেটাবেস, পাসপোর্ট অফিস, ইমিগ্রেশন অফিসের প্রতিনিধিদের নিয়ে বিশেষ সেল গঠনেরও বিষয়ও এসওপিতে রয়েছে।
এ প্রক্রিয়ায় অভিবাসীদের অধিকার ক্ষুন্ন হওয়ার আশঙ্কা করছেন অনেক অভিবাসন বিশেজ্ঞ। ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব দ্য রাইটস অব বাংলাদেশি মাইগ্র্যান্টসের (ওয়ারবি) চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক বলেন, ২০১৬ সাল থেকে বিশ্বের সকল দেশের অবৈধ অভিবাসীদের বিষয়ে করণীয় ঠিক করতে একটি ফ্রেমওয়ার্ক গঠনের আলোচনা চলছে। ২০১৮ সালের সেপ্টেম্বরে যেটি চূড়ান্ত হবে। তার আগেই ইউরোপীয় কমিশনের চাপের মুখে বাংলাদেশ এই চুক্তি করতে বাধ্য হয়েছে। অংশীজনদের সঙ্গে কোনো আলোচনা ছাড়াই সরকার এই চুক্তি করেছে বলে অভিযোগ করে তিনি বলেন, “ভাগ্য বদলের উদ্দেশ্য নিয়ে এসব বাংলাদেশি ইউরোপে গেছে। তারা ফিরতে চায় কিনা সে বিষয়টি ভাবা হয়নি।
কোনো অভিবাসীকে যেন জোর করে অমানবিকভাবে দেশে ফেরত পাঠানো না হয় সে বিষয়টি নিশ্চিত করার দাবি জানান সাইফুল হক। একইসঙ্গে এবং যারা ফেরত আসবেন তাঁদের পুনর্বাসন নিশ্চিত করার দাবিও জানান তিনি।
প্রসঙ্গত, সর্বশেষ ইউরোপীয় কমিশনের পরিসংখ্যান দপ্তর ইউরো স্টেটের তথ্য অনুযায়ী, ২০০৮ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত সাত বছরে ইউরোপের দেশগুলোতে ৯৩ হাজার ৪শ ৩৫ জন বাংলাদেশি অবৈধভাবে প্রবেশ করেছে। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে তাদের ফেরত আনতে চাপ দেওয়া হচ্ছিল। এমনকি গত ২৫ জুলাই এই অবৈধ বাংলাদেশিদের ফেরত না নিলে বাংলাদেশিদের ভিসার ওপর কড়াকড়ি আরোপের হুমকিও দেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ ক্লদ জাঙ্কার।

No comments:

Post a Comment

 

© সর্বস্বত্ব সংরক্ষিত

© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

সম্পাদকীয় কার্যলয়

Rua padre germano mayar, cristo rio -80040-170 Curitiba, Brazil. Contact: +55 41 30583822 email: worldnewsbbr@gmail.com Website: http://worldnewsbbr.blogspot.com.br

সম্পাদক ও প্রকাশক

Jahangir Alom
Email- worldnewsbb2@gmail.com
worldnewsbbbrazil@gmail.com
 
Blogger Templates